লাদেনপুত্রকে ধরতে যুক্তরাষ্ট্রের পুরস্কার ঘোষণা

0
76

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক:আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনকে ধরতে পুরস্কার ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ছেলে হামজা সম্পর্কে তথ্য দিলে ১০ লাখ মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৃহস্পতিবার এক বিবৃতিতে হামজা বিন লাদেনকে ধরতে এ পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে।

এর আগে হামজা বিন লাদেনকে সন্ত্রাসীদের কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, এখন তার বয়স ৩০ বছর।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, হামজা বিন লাদেন এখন এই জঙ্গি সংগঠনের প্রধান নেতা। সে জঙ্গি দলটির গুরুত্বপূর্ণ নেতা হয়ে উঠেছেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়।

যুক্তরাষ্ট্রের কূটনৈতিক নিরাপত্তা বিভাগের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মাইকেল টি ইভানোফ ঘোষণা করেন, কেউ যদি হামজাকে গ্রেফতার করার জন্য তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রকে সাহায্য করে, তবে তাকে ১০ লাখ ডলার পুরস্কার দেওয়া হবে।

মাইকেল টি ইভানোফ বলেন, আজকের ঘোষণা সব ধরনের সন্ত্রাসবাদকে প্রতিহত করার জন্য। কয়েক বছর ধরে হামজা তার বাবার হত্যার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোতে হামলা করার জন্য অনুসরণকারীদের আহ্বান জানিয়ে অডিও ও ভিডিও বার্তা প্রকাশ করে আসছেন।

এদিকে হামজা দীর্ঘদিন তার মায়ের সঙ্গে ইরানে বসবাস করেছেন বলে ধারণা করা হয়। এমনকি তার বিয়ের অনুষ্ঠানও  ইরানেই হয়েছে বলে বিশ্বাস মার্কিন কর্মকর্তাদের।

অন্য আরো কয়েকটি রিপোর্টে হামজা পাকিস্তান, আফগানিস্তান বা সিরিয়ায় বসবাস করছেন বলেও ধারণা প্রকাশ করা হয়েছে।

২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে গোপন আস্তানায় মার্কিন নৌবাহিনীর এক কমান্ডো অভিযানে নিহত হন ওসামা বিন লাদেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার দায় স্বীকার করেছিল আল-কায়েদা।

LEAVE A REPLY