সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশপত্র স্বাক্ষর

0
45
গত সপ্তাহে ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। ছবি: সংগৃহীত।

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়া থেকে আমেরিকান সৈন্য প্রত্যাহারের নির্দেশপত্র স্বাক্ষর করা হয়েছে। ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে দেশটিতে এসব সৈন্য মোতায়েন করা হয়। রবিবার মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র একথা জানান। খবর এএফপি’র।

এ ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ না করে মুখপাত্র এএফপি’কে বলেন, ‘নির্দেশপত্রটি স্বাক্ষর করার মধ্যদিয়ে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তটি কার্যকর হলো।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, আইএস ‘চরমভাবে পরাজিত হয়েছে। এরপর তিনি আকস্মিকভাবে মার্কিন সৈন্য দেশে ফিরিয়ে আনার ঘোষণা দেন।

ট্রাম্পের এমন পদক্ষেপকে যুক্তরাষ্ট্রের অনেক রাজনীতিবিদ ও আন্তর্জাতিক মিত্ররা অপরিপক্ব বলেছেন। তারা ইতিমধ্যে বিধ্বস্ত এ অঞ্চলকে আইএস আবারো অস্থিতিশীল করে তুলবে বলে আশংকা করছেন।

ট্রাম্পের এমন সিদ্ধান্তের পরপরই মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও আন্তর্জাতিক আইএস বিরোধী জোটে নিযুক্ত মার্কিন দূত ব্রেট ম্যাকগুর্ক পদত্যাগ করেন।

উল্লেখ্য, সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়া ঘোষণা দেয়ার পর আফগানিস্তান থেকেও উল্লেখযোগ্য সংখ্যক আমেরিকান সৈন্য দেশে ফিরিয়ে আনার ঘোষণা দেন ট্রাম্প।

LEAVE A REPLY