এবারের বাজেট উন্নয়নের গতিধারা অব্যাহত রাখবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ফাইল ছবি

বিশেষ প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের নির্বাচনী ইশতেহারের অঙ্গীকার পূরণের এক কার্যকর মাধ্যম হবে ২০১৯-’২০ অর্থবছরের বাজেট। এই বাজেটে উন্নয়নের গতিধারা অব্যাহত রাখবে।

শনিবার সংসদে ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আলোচনার ওপর সমাপনী বক্তৃতায় অংশ নিয়ে সংসদ নেতা প্রধানমন্ত্রী একথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ একটা উন্নত ও সুন্দর জীবন চায়। আমরা জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ব। আপনাদের সবাইকে এই অঙ্গীকার ব্যক্ত করলাম।

২০২৩-২৪ সালের মধ্যে প্রবৃদ্ধির হার ১০ শতাংশে উন্নীত করা ও দারিদ্র্যের হার ৪.৫ শতাংশ কমিয়ে আনতে বর্তমান বাজেট সহায়তা করবে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, খেলাপি ঋণ কমাতে অর্থমন্ত্রীর উদ্যোগ কার্যকর করা হবে। কাঙ্খিত উন্নয়ন অর্জনে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের ঘোষণাও দেন বঙ্গবন্ধু কন্যা।

প্রস্তাবিত বাজেট ২০২৪ সালে ডাবল ডিজিটের প্রবৃদ্ধি অর্জন ও ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গঠনে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাজেট বক্তৃতায় সংসদ নেতা বলেন, রাজধানীর সঙ্গে দেশের প্রতিটি অঞ্চলের দ্রুত যোগাযোগ ও পোশাক খাতে ১ শতাংশ প্রণোদনা যুগান্তকারী প্রস্তাব।

আর্থিক খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে অর্থমন্ত্রীর দেয়া প্রস্তাব বাস্তবায়ন করা হবে বলে জানান সরকার প্রধান।

সরকারের গৃহীত এসব পদক্ষেপে উন্নয়নের অগ্রযাত্রায় দুর্নীতিকে বড় প্রতিবন্ধকতা হিসেবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেন বঙ্গবন্ধু কন্যা। ভবিষ্যতে প্রতিবন্ধীদের শতভাগ ভাতা দেয়ার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY