এবার চাকসু নির্বাচন

চট্টগ্রাম প্রতিনিধি: এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ(চাকসু) নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আজ দুপুরে (২০শে মার্চ) একটি প্রাধ্যক্ষ কমিটির মিটিং ছিল। ওই সভায় আমরা চাকসু নির্বাচনে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি, চাকসু নির্বাচন করবো। তবে চাকসু নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করতে হবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ নীতিমালা সংগ্রহ করে নতুন করে চাকসুর নীতিমালা প্রণয়ন করা হবে। যেহেতু দীর্ঘদিন ধরে চাকসু সচল ছিল না, সেহেতু এটা সচল করার লক্ষে এবং নতুন করে নীতি প্রণয়ন করার লক্ষে একটি কমিটি গঠন করা হবে। ওই কমিটি নীতিমালা প্রণয়ন করবে। সুস্থ পরিবেশ নিশ্চিত হলে নির্বাচনের আগে তফসিল ঘোষণা করা হবে।

ডাকসুর মতো চাকসুতেও সর্বশেষ নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে। ওই বছরের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ওই নির্বাচনে সর্বদলীয় ছাত্র ঐক্য বিজয়ী হয়েছিল ইসলামী ছাত্রশিবিরের বিরুদ্ধে। গঠনতন্ত্র অনুযায়ী চাকসুর নির্বাচন প্রতি শিক্ষাবর্ষে অনুষ্ঠিত হওয়ার নিয়ম থাকলেও ৫২ বছরে মাত্র ছয়বার অনুষ্ঠিত হয়েছে।

তিন দশক পর গত ১১ মার্চ ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর চট্টগ্রামে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনও চাকসু নির্বাচনের দাবি তোলে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY