‘জিপিএ ৫ তুলে দেওয়ার পাশাপাশি পাবলিক পরীক্ষার সময়ও কমবে’

ছবি : সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ পাবলিক পরীক্ষায় জিপিএ ৫ তুলে দেওয়ার পাশাপাশি সময় কমিয়ে আনারও কাজ চলছে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কথা বলেন তিনি।

জিয়াউল হক বলেন, গত মঙ্গলবার শিক্ষামন্ত্রীর সঙ্গে আন্তঃশিক্ষা বোর্ডের বৈঠকে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়। এগুলো হলো- বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গ্রেডিং পদ্ধতির পুনঃবিন্যাস, পাবলিক পরীক্ষার সময় কমিয়ে আনা এবং বিদ্যালয় পরিচালনা কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালার সংশোধন। আমরা সবগুলো নিয়েই কাজ করছি। আগামী এক মাসের মধ্যে এসব বিষয়ে একটা খসড়া তৈরি করে শিক্ষামন্ত্রীর কাছে উপস্থাপন করব। এরপর মন্ত্রণালয় এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে।

ইতোমধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও গত শুক্রবার চাঁদপুরে একটি অনুষ্ঠানে বলেছেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে গ্রেডিং পদ্ধতির পুনর্বিন্যাস করা হচ্ছে।

জানা যায়, বর্তমানে জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি পরীক্ষা সম্পন্ন করতে সময় লাগে ১৫ দিন। পাঁচদিন কমিয়ে এনে তা ১০ দিনে নেওয়া হতে পারে। এসএসসি পরীক্ষা সম্পন্ন করতে সময় লাগে ২৮ থেকে ৩০ দিন। এ সময় ১০ দিন কমিয়ে ২০ দিনে সম্পন্নের প্রস্তুতি নেয়া হয়েছে। আর এইচএসসি পরীক্ষা শেষ করতে সময় লাগে ৪৫ দিন। এ সময় ১৫ দিন কমিয়ে ৩০ দিনে সম্পন্নের প্রস্তুতি নেয়া হয়েছে। তবে ছুটির কারণে বা জরুরি কারণে নির্ধারিত সময়ের হেরফেরও হতে পারে। চলতি বছরের জেএসসি পরীক্ষা থেকেই তা কার্যকর হতে পারে।

এছাড়া জিপিএ ৫ তুলে দিয়ে জিপিএ ৪ এর মধ্যে পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে জানা গেছে। অনেকটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার মতো। এতে গ্রেডিং কিছুটা বাড়বে। সেক্ষেত্রে- এ প্লাস, এ, এ মাইনাস, বি প্লাস, বি, বি মাইনাস, সি প্লাস, সি, সি মাইনাস, ডি প্লাস, ডি, ডি মাইনাস ও এফ গ্রেড থাকবে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY