ঈশ্বরদীতে উবিনীগের আয়োজনে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

0
100

সেলিম আহমেদ, ঈশ্বরদী থেকে ॥ ঈশ্বরদীতে উপজেলার মুলাডুলি ইউনিয়নের হাজারীপাড়ার আড়শী নগরের বে-সরকারি উন্নয়ণ সংস্থা উবিনীগের আয়োজনে পরিষ্কার হাত সুস্থ থাকার উপায় এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে সোমবার হাতীগাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভা, র‌্যালি ও হাত ধোয়া অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্েরর ডাক্তার মোঃ আব্দুল বাতেন।

হাতীগাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আলহাজ্ব নহরুল ইসলাম ছাদির সভাপতিত্বে¡ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউপি সদস্য সোলাইমান হোসেন, সোনাকান্দার কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি আতাউল ইসলাম, হাতীগাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোরশেদ আলী, নয়া কৃষি আন্দোলন উবিনীগের আঞ্চলিক সমন্বয়ক আজমিরা খাতুন ও দাইমা মমতাজ বেগম। অনুষ্ঠানের আয়োজন করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য নেটওয়ার্ক উবিনীগ। সহায়তায় বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর নিরাপদ খাদ্য সংস্থা। অনুষ্ঠানে সঞ্চালনা করেন গোলাম মোস্তফা রনি।

বক্তারা বলেন, ২০০৮ সাল থেকে ১৫ই অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে। হাত ধোয়াকে শহর কেন্দ্রিক না রেখে প্রত্যন্ত গ্রামাঞ্চলে ছড়িয়ে দিতেই আজ শিক্ষার্থীদের নিয়ে এই আয়োজন করা হয়েছে। তারা বলেন, খাবারের আগে ও পরে এবং বাথরুম থেকে বের হয়ে সাবান বা ছাই দিয়ে ভালো ভাবে হাত ধুতে হবে। সঠিক ভাবে হাত ধোয়ার অভ্যাস করলে ডায়রিয়া, আমাশয়, টাইফয়েড, জন্ডিস ও নিউমোনিয়া থেকে রক্ষা পাওয়া যায়। প্রতি সপ্তাহে হাতের নখ কাটতে হবে। অনুষ্ঠান শেষে উপস্থিত শিক্ষাথীদের একটি করে সাবান ও নাস্তার প্যাকেট বিতরণ করা হয়।

LEAVE A REPLY