পর্দা উঠল কান চলচ্চিত্র উৎসবের

0
22

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ পর্দা উঠলো চলচ্চিত্র জগতের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের। ফ্রান্সের কান শহরে শুরু হয়েছে এ উৎসবের ৭২তম আসর। নির্মাতা জিম জারমেশের ‘দা ডেড ডোন্ট ডাই’ সিনেমার প্রদর্শনীর মধ্য দিয়ে এবারের উৎসব শুরু হয়। আর রেড কার্পেট মাতান সেলেনা গোমেজসহ নামি দামি সব তারকা ও জুরি সদস্যরা।

ফ্রান্সের সমুদ্রতীরবর্তী শহর কানের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টা ১০ মিনিটে কান উৎসবের উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হ্যাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী-গায়িকা গেইন্সবুর্গ। বিশ্বের অন্যতম আকর্ষনীয় ও মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে নামী দামী সব সিনেমা প্রদর্শন করা হয়। আর যার ঘরে যায় স্বর্ণ পাম পুরস্কারটি তিনি যেন অনন্য উচ্চতায় উঠে যান।

মঙ্গলবার জাঁকজমকপূর্ণ এ আসরের রেড কার্পেট আলোকিত করেন নামী-দামী সব তারকারা। ৭২তম এ আসরে মঙ্গলবার রেড কার্পেট মাতান সেলেনা গোমেজ, জুলিয়ান মুরসহ প্রখ্যাত তারকারা। রেড কার্পেটে পিছিয়ে ছিলেন না জুরিরাও। এই জুরি বোর্ডের সিদ্ধান্তেই ঠিক হবে কার ঝুলিতে যাবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের তকমাটি। আর জুরি সদস্য এলে ফ্যানিং জানান অনেকগুলো সিনেমার মধ্যে শ্রেষ্ঠ ছবিটি বেছে নেয়া কতটা গুরু দায়িত্ব।

জুড়ি সদস্য এলে ফ্যানিং বলেন, আমি অবশ্যই বয়সে অনেক ছোট এই বিচার কাজের জন্য। তারপরও আমি বলবো আমার যে অভিজ্ঞতার ভিত্তিতে বিচারক হিসেবে রাখা হয়েছে তার জন্য আমি সম্মানিত।

নির্মাতা জিম জারমেশের ‘দা ডেড ডোন্ট ডাই’ সিনেমার প্রদর্শনীর মধ্য দিয়ে এবারের উৎসব শুরু হয়। সেলিনা গোমেজসহ বিল মুরে, অ্যাডাম ড্রাইভারের মত অভিনেতাদের দারুন অভিনয় বিচারকদের মুগ্ধ করবে বলেই ধারণা করা হচ্ছে।

সেরা চলচ্চিত্রের প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে থাকবে নির্মাতা কোয়েন্টিন ট্যারান্টিনোসের ‘ONCE UPON A TIME IN HOLLYWOOD’ চলচ্চিত্রটি। জনপ্রিয় অভিনেতা ব্র্যাড পিট এবং লিওনার্দো ডি ক্যাপ্রিও অভিনীত এ সিনেমাটি দর্শক ও জুরি বোর্ডের পছন্দের শীর্ষে থাকবে বলেই ধারণা করা হচ্ছে।

এ দুটি ছবিসহ পাঁচটি সিনেমা নিয়ে দর্শকদের মাঝে দেখা গেছে ব্যাপক আগ্রহ। এর মধ্যে রয়েছে পেইন অ্যান্ড দ্যা গ্লোরি, রকেটম্যান ও লা মিজারেবল ছবিটি।

এবারের আসরের মূল প্রতিযোগিতার তালিকায় স্থান পেয়েছে ২১টি সিনেমা। বিশ্বের সবচেয়ে বড় সিনেমা প্রদর্শনীর এ উৎসবটি চলবে ২৫ মে পর্যন্ত।

LEAVE A REPLY