সংলাপে বসতে গণভবনে ড. কামাল-মির্জা ফখরুলরা

0
13
গণভবনে প্রবেশ করছেন ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ। ছবি: ভিডিও লাইভ থেকে নেয়া

বিশেষ প্রতিনিধি: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয় দফায় ফের সংলাপে বসতে আজ বুধবার (৭ই নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে প্রবেশ করেছেন ঐক্যফ্রন্টের নেতৃত্ব দেয়া ড. কামাল হোসেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ জোটের অধিকাংশ নেতারা। গত ১ নভেম্বর দু’পক্ষের মধ্যে অনুষ্ঠিত প্রথম দফা সংলাপে কার্যকর কিংবা ‘বিশেষ কোনো সমাধান’ না আসায় ঐক্যফ্রন্টের আগ্রহেই আজ আবারো সংলাপ হতে যাচ্ছে।

রাজনৈতিক অঙ্গণসহ দেশের প্রায় প্রতিটি মহলেই বলাবলি হচ্ছে, নির্বাচনকালীন সংকট নিয়ে নিকট-অতীতের কোনো রাজনৈতিক সংলাপই ফলপ্রসূ হয়নি। দৃশ্যমান তৃতীয় কোনো পক্ষের মধ্যস্থতা ছাড়াই দেশে প্রথমবারের মতো সরকার প্রধানের সঙ্গে মূল রাজনৈতিক প্রতিপক্ষের সরাসরি এই সংলাপের ভাগ্যও আজই জানা যেতে পারে।

‘সীমিত পরিসরে’ আবারও সংলাপ চেয়ে রবিবার প্রধানমন্ত্রীকে চিঠি দেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। এতে সাড়া দেন প্রধানমন্ত্রী।

আজকের সংলাপেও সরকারি দলের পক্ষে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তার সঙ্গে আওয়ামী লীগ নেতারা ছাড়াও ১৪-দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টি সভাপতি রাশেদ খান মেনন ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু থাকবেন। অপরপক্ষে ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টের ১১ নেতা অংশ নেবেন। অন্যদের মধ্যে থাকছেন- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ; জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও কেন্দ্রীয় নেতা এস এম আকরাম, জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা সুলতান মোহাম্মদ মনসুর।

LEAVE A REPLY