ঈশ্বরদীতে ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন

440

সেলিম আহমেদ, ঈশ্বরদী থেকে ॥ ঘরের ইঁদুর মাঠের ইঁদুর ধ্বংস করে অন্ন সবাই মিল ইঁদুর মারি ফসল রক্ষার জন্য এই শ্লোগানকে সামনে রেখে ঈশ্বরদীতে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর আয়োজিত ইঁদুর নিধন অভিযান আজ মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা ও ইঁদুর নিধন অনুষ্ঠানের উদ্বোধন হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মকলেছুর রহমান মিন্টু।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা আহাম্মদ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে¡ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ঈশ্বরদী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ যোবায়ের হোসেন, ঈশ্বরদী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা বেগম, ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল লতিফ, ঈশ্বরদী উপজেলা সহকারি কৃষি কর্মকর্তা রোকসানা কামরুন্নাহার, ঈশ্বরদী উপজেলা খাদ্য কর্মকর্তা জয়নাল আবেদিন, ঈশ্বরদী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আকতার, ঈশ্বরদী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শাকিলা জাহান ও ঈশ্বরদী উপজেলা নির্বাচন কর্মকর্তা জিনাত আরা জলি।

কৃষকের পক্ষ থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রিয় সভাপতি ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ছিদ্দিকুর রহমান কূল ময়েজ, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক নুরুন্নাহার বেগম, বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি ঈশ্বরদী উপজেলা সভাপতি আবুল হাসেম, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক জাহিদুল ইসলাম গাজর জাহিদ, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক হাবিবুর রহমান মৎস্য হাবিব, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক আলহাজ্ব রবিউল ইসলাম ও কৃষাণী শিল্পী বেগমসহ ঈশ্বরদীর বিভিন্ন স্তরের কৃষকেরা।

বক্তারা বলেন, ইঁদুর দেশ ও দশের শক্রু। সরকারের পক্ষ থেকে ইঁদুর নিধনের উপর জোর দিতে হবে। ইঁদুর কৃষকের চাইতে অনেক বেশি চালাক ও চতুর। ইঁদুর রোগ জিবানু বহন করে চলে। একটি ইঁদুর বছরে ২৫’শ থেকে ৩ হাজার বাচ্চা দিতে পারে তাই অতিদ্রুত বংশ বৃদ্ধি হয়। ইঁদুর প্রতি বছর ১০ থেকে ১২ লক্ষ মেট্রিক টন ফসলের ক্ষতি করে থাকে। বাংলাদেশের অর্থনীতি হচ্ছে কৃষি ভিত্তিক অর্থনীতি। কৃষকেরা হচ্ছে দেশের ভবিষ্যৎ দেশ গড়ার কারিগর। কৃষকেরা দেশের ক্ষুধা ও দারিদ্রকে দূর করে। দেশের খাদ্য ঘাটতি পূরণে কৃষকেরা সক্ষম হয়েছে। ইঁদুর ফসলের ক্ষতিকরে মানে রাষ্ট্রের ক্ষতি করে থাকে। তাই ইঁদুর নিধনে কৃষকের পাশাপাশি সকলকে এগিয়ে আসতে হবে। ইঁদুর নিধন অনুষ্ঠানে শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY