সাপ্তাহিক গল্প প্রতিযোগিতার সেরা গল্প ।খোলা চিঠি মাকে,আকাশের ঠিকানায়।। লিখেছেন ভারতের লেখক সুনির্মল বসু।।যেটি প্রতিভা সন্ধান কাব্য পরিষদ ২১/১২/২০১৮ তারিখের সেরা গল্প নির্বাচিত।

235
ভারতের লেখক সুনির্মল বসু

।খোলা চিঠি মাকে,আকাশের ঠিকানায়।।

                                                                        ।। সুনির্মল বসু।।

তুমি চলে গেছো কতদিন,মা, তবু যখন মনে করি, তোমাকে পাই, উদাসী হাওয়ায় মতো তুমি আসো, আমার কাছে থাকো,তারপর চলে যাও।মা, বাবুর সঙ্গে তোমার কি দেখা হয়, কাকু কি তোমাদের কাছে আসে।বাবু যেদিন চলে গেল,সেই থেকে আমার পৃথিবীটায় ঠা ঠা রোদ্দুর। তবু, তুমি তো ছিলে। তোমার মতো বড় মন কজনের।কারো বিরুদ্ধে তোমার কোনো অভিযোগ ছিল না, শত অভাবেও , তুমি কর্তব্য পথ থেকে সরো নি।কাকু বলত, তুমি তো আমার মা।
বাড়ির আশ্চর্য আলো ছিলে তুমি।আমায় বলতে, মানুষ হ,বাবুর পাশে দাঁড়াতে হবে। মানুষ হয়েছি কিনা , জানিনা, মানবিক ভাবনা পেয়েছি, তোমার কাছ থেকে।এমন মা,এমন আলোর ভূবন ক’জন পায়। আমার হার জিতের কথা, তোমাকে আমার না বললে,চলত না।
পাশ করলাম, স্কুলে চাকরি পেয়ে, তোমার জন‍্য বেগুনী পাড় শাড়ি কিনে আনলাম,সেই হাসি মুখটা এখনো যেন দেখতে পাচ্ছি। বাড়ি করার সময়,রোজ ডাল ভাত হোত,আলুর দম রান্না হলে, তোমার হাতের ছোঁয়ায় মাংসের গন্ধ পেতাম।মা, তোমার রঙ ওঠা মেটে শাড়ি ভুলতে পারি না,অথচ,কী শান্তি,কী শান্ত, আলোকিত তোমার মুখ। জীবনে হারতে হারতে, জিতে গেছি, তোমার জন‍্য। জীবনে সুখ কোথায় তুমি জানতে।মা, তুমি সামান্য শিক্ষিতা,এই শিক্ষা তুমি পেলে, কোথায়।
গভীর রাতে আমি ফুলের বাগান দেখি আমি। ফুল গুলো ভালোবাসতে তুমি, প্রতিদিন গাছে জল দিতে,এখনো কি মধ‍্যরাতে বাগানে আসো,কলতলা,ঠাকুরঘর, রান্নাঘর,সব জায়গায় তুমি।কালো বলে, দুঃখ ছিল তোমার।মনের রঙে তুমি যে,সবার উপরে।
মা, তুমি তো পথঘাট চেনো না,একা একা কোথায় গেলে। আমি ছাত্র পড়িয়ে, রাতে ফিরলে, তোমার টেনশন হোত,এখন তোমার জন‍্য আমার টেনশন হয়। তোমার শরীর খারাপ হলে, আমি পড়াতে পারতাম না, তুমি বলতে, আমার কিছু হবে না।হোল তো।
হাসপাতালে যখন গেলাম, তোমার জ্ঞান নেই,বললাম,ওমা,কী হোল তোমার।গলায় কাছটা কেঁপে উঠল, তুমি বুঝেছিলে, বাবু এসেছে।রাতে বিছানায় শুয়ে আছি, মনে হোল,রূপো বিছানো রাস্তায় তুমি একা হেঁটে যাচ্ছো।ভাই ফোন করল,বড়দা,মা চলে গেল।
শ্রাদ্ধের আগে তুমি এসেছিলে,পরনে গরদের শাড়ি, আমার ডান হাতটা ছূলে, আমি অনুভব করলাম।মা, আমার কত অন‍্যায় তুমি ক্ষমা করে দিয়েছ, তুমি তো কখনো আমার উপর রাগ করে থাকো নি। আমাকে নিয়ে কত গর্ব ছিল তোমার, আমি তো তেমন কিছু করতে পারি নি। আমার অবসরের আগে বলতে, বাবু,এবার কি হবে।
তুমি চলে যাবার পর, মনে হয়, কাঠফাটা রোদ্দুরে একলা ঠাঁয় দাঁড়িয়ে আছি। যুদ্ধ ক্লান্ত আমি বড় একা। আমার ভালোবাসার পৃথিবী, আমার আকাশ কেড়ে নিয়েছেন ভগবান।
স্মৃতি, তুমি বেদনার।
জীবন অস্তগামী হবার আগে পর্যন্ত তোমার স্মৃতি কাঁদাবে, ভাসাবে।সারা জীবন যে আলো, যে শান্তি রেখে গিয়েছ, তার শত কাজের ভীড়ে বার বার ফিরে ফিরে আসবে,মা, আমি তোমার ছবিতে মালা পরাই নি। বুকের মধ‍্যে গভীর বেদনার, হাজার কান্নার সানাই হয়ে, তুমি জেগে আছো, জেগে থাকবে।মা, তুমি আমার মনে বেঁচে আছো চিরদিন বেঁচে থাকবে। আমার কাজ সারা হলে,মা, আমি তোমার কাছে ঠিক চলে যাবো।।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY