সম্পাদক পরিষদের মানববন্ধন স্থগিতের অনুরোধ তথ্যমন্ত্রীর

164

     ঢাকা প্রতিনিধি: ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনার প্রস্তাব দিয়ে সম্পাদক পরিষদের ডাকা মানববন্ধন কর্মসূচি স্থগিতের অনুরোধ জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আজ বুধবার সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহ্ফুজ আনামকে চিঠি দিয়ে তথ্যমন্ত্রী এই অনুরোধ করেন।

চিঠি পাওয়ার কথা জানিয়ে সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার-এর সম্পাদক মাহ্ফুজ আনাম রাতে প্রথম আলোকে বলেন, আলোচনার এই আহ্বানকে সম্পাদক পরিষদ সাধুবাদ জানাচ্ছে। এখন পরিষদের অন্য সদস্যদের সঙ্গে কথা বলে তাঁরা পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।

সম্পাদক পরিষদ বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা বিল পাস হওয়ার প্রতিবাদে ২৯ সেপ্টেম্বর বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করার ঘোষণা দেয়।

তথ্যমন্ত্রী বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাইফুল ইসলাম এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্যকে লেখা পৃথক চিঠিতেও আলোচনার প্রস্তাব দিয়ে কর্মসূচি স্থগিতের অনুরোধ করেন। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে ডিআরইউ তাদের ডাকা বৃহস্পতিবারের মানববন্ধন কর্মসূচি স্থগিত করেছে।
তথ্যমন্ত্রীর দেওয়া তিনটি চিঠিতেই ৩০ সেপ্টেম্বর দুপুর ১২টায় তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অথবা সাংবাদিক নেতাদের সুবিধাজনক তারিখ, সময় ও স্থানে এই আলোচনার প্রস্তাব দেন তথ্যমন্ত্রী। আলোচনায় আইনমন্ত্রী আনিসুল হক, ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীও থাকবেন বলেও চিঠিতে উল্লেখ করা হয়। চিঠিতে তথ্যমন্ত্রী বলেন, আলোচনা করে বিষয়টি নিষ্পত্তির সুযোগ রয়েছে বলে তাঁর দৃঢ় বিশ্বাস।
জাতীয় সংসদের ভেতরে-বাইরে বিভিন্ন পক্ষের আপত্তি, উদ্বেগ ও মতামত উপেক্ষা করে ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা বিল পাস করা হয়েছে। রাষ্ট্রপতি সই করলেই বিলটি আইনে পরিণত হবে। বিলটি সংসদে পাস হওয়ার পর থেকে গণমাধ্যম সংগঠন থেকে শুরু করে দেশি-বিদেশি বিভিন্ন সংগঠন এর প্রতিবাদ জানিয়ে আসছে। সবাই এই আইনটিকে স্বাধীন সাংবাদিকতার জন্য বাধা উল্লেখ হিসেবে উদ্বেগ প্রকাশ করছে। সম্পাদক পরিষদের পাশাপাশি বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) গভীর উদ্বেগ প্রকাশ করে আইনটি সংশোধন করার দাবি জানিয়েছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY