দশম সংসদের শেষ অধিবেশন শুরু ২১ অক্টোবর

273

 দৈনিক আলাপ ওয়েবডেস্ক: আগামী ২১ অক্টোবর দশম জাতীয় সংসদের শেষ (২৩তম) অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ওইদিন বিকেল সাড়ে চারটায় সংসদের অধিবেশন আহ্বান করেছেন।

বর্তমান সংসদের ২২তম অধিবেশন গত ২২ সেপ্টেম্বর শেষ হয়। ওই অধিবেশন শুরুর দিনই কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সংসদের পরবর্তী অধিবেশনের সূচি ঠিক করা হয়েছে।এ অধিবেশনে উত্থাপনের জন্য গুরুত্বপূর্ণ কোনও বিলের বিষয়ে আলোচনা নেই বলে জানা গেছে।

তবে একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করতে চাইলে তা গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনের বিল এই অধিবেশনেই উত্থাপন করতে হবে।আগামী ৩১ অক্টোবর থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে।

সংবিধানে জাতীয় সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন ডাকার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু নির্বাচনের আগের ৯০ দিনের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়। অর্থাৎ ৩১ অক্টোবরের পর থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে সংসদ আহ্বান করার বাধ্যবাধকতা নেই। সে হিসেবে আগামী অধিবেশনই হতে যাচ্ছে চলতি দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন।প্রসঙ্গত, বর্তমান সরকারের মেয়াদ ২০১৯ সালের ২৮ জানুয়ারি শেষ হবে। সে অনুযায়ী নির্বাচন কমিশন ডিসেম্বরের শেষ সপ্তাহে একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY