প্রস্তাবনা উপস্থাপনের সুযোগ না পেয়ে সভা বর্জন করেছি: মাহবুব তালুকদার

264
নিজের প্রস্তাবনা উপস্থাপনের সুযোগ না পেয়ে সভা বর্জন করেছি মাহবুব তালুকদার

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:  নিজের প্রস্তাবনা সভায় উপস্থাপন করতে না পারায় ‘নোট অব ডিসেন্ট’ বা আপত্তি দিয়ে সভা বর্জন করেছেন বলে জানালেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। গতকাল সোমবার সকালে কমিশনের সভা শুরু হওয়ার ৫ মিনিটের মধ্যে তা বর্জন করেন তিনি।

মাহবুব তালুকদার বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশীদারমূলক ও গ্রহণযোগ্য করতে কিছু প্রস্তাবনা শিরোনামে আমি আলোচনা করতে চেয়েছিলাম, কিন্তু আমাকে তা উপস্থাপন করতে দেওয়া হয়নি। নিজস্ব প্রস্তাবনা উপস্থাপন করতে না দেয়ায় আমি অপমানিত বোধ করেছি। ‘নোট অব ডিসেন্টে’ মাহবুব তালুকদার লিখেছেন,  বাকস্বাধীনতা ও ভাব প্রকাশের স্বাধীনতা সংবিধান প্রদত্ত আমার মৌলিক অধিকার।

নির্বাচন কমিশন কোনোভাবেই আমার এই অধিকার খর্ব করতে পারে না। তিনি বলেন, এমতাবস্থায় অনন্যোপায় হয়ে আমি নির্বাচন কমিশনের এরূপ সিদ্ধান্তের বিরুদ্ধে নোট অব ডিসেন্ট প্রদান করছি এবং এর প্রতিবাদস্বরূপ কমিশনের সভা বর্জন করছি।মাহবুব তালুকদার বলেন, গত বছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত কমিশন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের আয়োজন করে। এতে ৪০টি দল অংশ নেয়।

এসব দলের প্রস্তাব ও সুপারিশ নিয়ে এখনও পর্যন্ত কমিশনের বৈঠকে কোনও আলোচনা হয়নি। এ কারণে তিনি তা পর্যালোচনা করে কমিশনের সভায় উত্থাপন করার অনুরোধ জানান।তিনি আরও বলেন, তিনি যেন কমিশন সভায় প্রস্তাবগুলো উত্থাপন করতে না পারেন, সে জন্য অপর তিনজন নির্বাচন কমিশনার প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) অনুরোধ করেন।

সিইসি ওই তিনজন কমিশনারের সঙ্গে একমত পোষণ করে বক্তব্য উপস্থাপন করতে দেননি। এই সিদ্ধান্তে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বিস্মিত ও মর্মাহত হয়েছেন বলে ‘নোট অব ডিসেন্টে’ উল্লেখ করেন।প্রায় দেড় মাস পর আজ সোমবার নির্বাচন কমিশনের সভা হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি ও তফসিল নিয়ে সভায় আলোচনা হয়েছে।এর আগে গত ৩০ আগস্ট নির্বাচন কমিশনের সভা হয়। ওই  সভায় আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে আইন সংশোধনের প্রস্তাবে আপত্তি দিয়ে সভা ত্যাগ করেন মাহবুব তালুকদার।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY