ভোটের দিন গাড়ি ও তিনদিন চলবে না মোটরসাইকেল

215
ভোটের দিন চলবে না গাড়ি, মোটরসাইকেল চলবে না তিনদিন

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ২৯ ডিসেম্বর রাত ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য বাস ও মাইক্রোবাসসহ ১০ ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে।রোববার মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, এছাড়া ২৮ ডিসেম্বর রাত ১২টা থেকে ২ জানুয়ারি দিনগত মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেলে চলাচল করা যাবে না।

নিষেধাজ্ঞায় বলা হয়েছে, ভোটগ্রহণের আগের দিনগত রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সি ক্যাব, বেবিট্যাক্সি/অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, লঞ্চ, ইজিবাইক, ইঞ্জিন চালিত বোট ও স্পিডবোট চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি থাকবে।নির্বাচন কমিশনের পরিপত্রে নির্দেশ অনুসারে সড়ক পরিবহন বিভাগ এবং নৌপরিবহন মন্ত্রণালয়কেও এ সংক্রান্ত পৃথক আদেশ জারি করতে বলা হয়েছে।তবে রিটার্নিং অফিসার অনুমোদিত প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। এক্ষেত্রে পর্যবেক্ষকদের পরিচয়পত্র থাকতে হবে।

এছাড়া নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনী, নির্বাচনে বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে বিশেষ করে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহৃত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।নিষেধাজ্ঞার বাইরে থাকবে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এবার নিবন্ধিত ৩৯টি দলই প্রার্থী দিয়েছে। আর স্বতন্ত্র প্রার্থী যোগ হয়ে ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ৮৪৭ জন প্রার্থী।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY