ফ্রান্সে সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশি দুই প্রার্থী

186
নয়ন কিয়াং ও সরুফ ছদিওল

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক:  ফ্রান্সে বাংলাদেশিদের গোড়াপত্তন খুব বেশি দিনের নয়। এক দশক আগেও এখানে হাতেগোনা কয়েকজন বাংলাদেশি ছিলো, মূলত গত দশবছরের মধ্যেই এখানে সিংহভাগ প্রবাসীদের পদচারণা, সঠিক কোন পরিসংখ্যান না থাকলেও ধারণা করা হচ্ছে এখানে সত্তর হাজারের ও বেশি প্রবাসীর বসবাস।

এ স্বল্প সময়ে বাংলাদেশিরা তাঁদের শিষ্টাচার, মেধা ও প্রজ্ঞা দিয়ে বিভিন্ন ক্ষেএে আলোর দ্যুতি ছড়িয়ে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে। আমেরিকা ,লন্ডন ও কানাডার মত দাপুটে রাজনীতি করতে না করতে পারলে ও ধীরে ধীরে ফরাসী মূলধারার রাজনীতিতে প্রবেশ করছে বাংলাদেশিরা। এরই ধারাবাহিকতায় ফ্রান্সে আগামী ১৫ ও ২২ মার্চ আসন্ন মিউনিসিপ্যালিটি নির্বাচনে দুইজন বাংলাদেশি প্রার্থী হিসেবে মনোনয়ন সংগ্রহ করেছেন ।

ফ্রান্সের অন্যতম রাজনৈতিক দল ফ্রান্স লা ফ্রান্স ইনসোমিজ এর পক্ষ থেকে Vigneux sur seine এলাকা থেকে “ডেপুটি মেয়র”হিসেবে নির্বাচনে লড়বেন বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসী নাগরিক নয়ন কিয়াং। মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় সন্তান নয়ন International Business Management এবং Conseil Etudes et Recherche এর ওপর ডাবল মাস্টার্স সম্পন্ন করেছে।
বাংলাদেশ থেকে দশ বছর বয়সে ফ্রান্সে আসা নয়ন কিয়াং এখন ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক।বর্তমানে ফ্রান্সের Université Paris Est Marne-la-Vallée ক্যাম্পাসের Management Department এর International Transport বিষয়ের ওপর পড়ান তিনি ।

অন্যদিকে প্যারিসের নিকটবর্তী সেইন্ট ডেনিস সেন্ট্রাল থেকে কাউন্সিলর পদে “ সোসালিস্ট পার্টির” হয়ে মনোনয়ন সংগ্রহ করেছেন সরুফ ছদিওল। সিলেটের জকিগঞ্জ উপজেলার বারহাল ইউনিয়নের খিলোগাঁও গ্রামের সন্তান সরুফ ছদিওল প্রায় ১৯ বছর ধরে ফ্রান্সে বসবাস করছেন। পেশায় ব্যবসায়ী সরুফ ছদিওল ২০১১ সালে সোসালিস্ট পার্টিতে যোগদান করেন।

তিনি মেয়র প্রার্থী “মাতিউ হানাতার” প্যানেল থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এ দুই প্রবাসী বাংলাদেশি ফ্রান্স সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ করায় ফ্রান্সের বাঙ্গালী কমিউনিটিতে নেতৃবৃন্দ তাঁদের স্বাগত জানিয়েছে ।

সাধারণ প্রবাসীরা প্রত্যাশা করেন এই দুই প্রার্থী বিজয়ী হয়ে ফ্রান্সে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবেন ।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY