আইরিশ পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশি কামাল

270
কামাল উদ্দিন

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক: আয়ারল্যান্ডে আগামী ৮ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ নির্বাচন। এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য দেশটির লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশে জন্মগ্রহণকারী কামাল উদ্দিন। বাংলাদেশ কমিউনিটি থেকে এই প্রথমবার কেউ সরাসরি আইরিশ পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির মতো বড় দল থেকে মনোনীত হলেন

বাংলাদেশের ফেনীতে জন্ম নেয়া কামাল উদ্দিন প্রায় বিশ বছর আগে আয়ারল্যান্ডে পাড়ি জমান। তারপর থেকেই তিনি আইরিশ মূলধারার রাজনীতিতে যুক্ত। বর্তমানে তিনি দেশটির মিডল্যান্ড নর্থওয়েস্ট কাউন্টি মায়ো’র ক্যাসেলবার এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর আগে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই এলাকায় নির্বাচিত হয়েছিলেন বর্তমান শাসক দলের (ফিনেগেইল পার্টি) সাবেক প্রধানমন্ত্রী এন্ডা কেনি।

এ প্রসঙ্গে কামাল উদ্দিন জানান, তার এই রাজনীতিতে আসা ও মনোনয়ন পাওয়ার পথ মোটেই মসৃন ছিল না। আর এই জন্য তাকে এখানকার আইরিশ কমিউনিটির জন্য কাজ করাসহ স্থানীয় পর্যায়ে ব্যাপক প্রচার ও পরিচিতির জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় লেবার দলের হয়ে বিভিন্ন সভা সেমিনারে তিনি অতি পরিচিত মুখ।

তবে শুধু আইরিশ কমিউনিটির কাজেই তিনি নিজেকে সীমাবদ্ধ রাখেননি, বরং এখানকার বাঙালীদের বিভিন্ন সমস্যাসংকুল সময়ে তিনি তাদের পাশে এসে দাঁড়িয়েছেন। পাশাপাশি তিনি বাংলাদেশ কমিউনিটিকে দেশের রাজনীতির ঊর্ধ্বে উঠে একত্রিত করার কাজেও যুক্ত।

এ বিষয়ে কামাল উদ্দিন বলেন, যুক্তরাজ্যে আমরা বাঙালীরা অনেক এগিয়ে থাকলেও আয়ারল্যান্ডে এখন পর্যন্ত বাংলাদেশী কমিউনিটি সেভাবে শক্তিশালী হয়নি এবং এর দরুন আমরা অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়ছি।

তাই, তিনি নির্বাচিত হলে আইরিশ পার্লামেন্টে বাঙালিদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলবেন বলেও জানান।

এদিকে, এবারের নির্বাচনী প্রচারণা অন্যান্য প্রার্থীদের চেয়ে একটু ব্যতিক্রমভাবেই শুরু করেছেন কামাল উদ্দিন। যেখানে তিনি সকলকে ভোট দেয়ার আহ্বানের পাশাপাশি পরিবেশ রক্ষায় ও পৃথিবীর উষ্ণতা দূরীকরণে প্রত্যেককে একটি করে বৃক্ষের চারাও প্রদান করছেন। তার এই ব্যতিক্রমী এই উদ্যোগ ও প্রচারণা ইতোমধ্যেই সবার নজর কেড়েছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here