দেশে গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬৯

174
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা
ছবি: সংগৃহীত

 দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ১১ জন মারা গেছেন। একই সময়ে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৯৬৯ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২৪৫ জন।

এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা এখন ২৫০ জন। আর মোট শনাক্তের সংখ্যা ১৬ হাজার ৬৬০ জন। সব মিলিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিন হাজার ১৪৭ জন।

মঙ্গলবার (১২ মে) দুপুরে মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৭৭৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। আর নমুনা সংগ্রহ করা হয় ৬ হাজার ৮৪৫টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৬৩৮টি। দেশে এখন ৩৮টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে।

এ আগে সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে জানানো হয়েছিল, দেশে গত ২৪ ঘন্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৩৪ জন। করোনায় আক্রান্ত শনাক্ত রোগীর সংখ্যা গতকালই ছিল সর্বোচ্চ।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। এখন প্রতিনিয়তই করোনায় শনাক্ত আগের দিনের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে।প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র্যাব ও পুলিশ। তারপর করোনায় আক্রান্তের সংখ্যা কমছে না।

চীনের উহান শহর থেকে গত ডিসেম্বরে প্রথম শনাক্ত হলেও এখন গোটা বিশ্বে এখন তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত প্রায় পৌনে ৪৩ লাখ। মৃতের সংখ্যা দুই লাখ ৮৭ হাজারের বেশি। তবে সোয়া ১৫ লাখেরও বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে করোনায় প্রতিদিনই উল্লেখযোগ্য হারে করোনা রোগী শনাক্ত হচ্ছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY