একজন শেখ আবুল বাকী,যার আলোয় আলোকিত আজকের ভাবনা।আজ তার ১২-তম মৃত্যু দিবস।বিনম্র শ্রদ্ধা ।

227
একজন শেখ আবুল বাকী,যার আলোয় আলোকিত আজকের ভাবনা । আজ তার ১২-তম মৃত্যু দিবস । বিনম্র শ্রদ্ধা ।

দৈনিক আলাপ ওয়েবডেস্ক: ঈশ্বরদীর সূর্য সন্তান শেখ আবুল বাকী এই মহান মানুষটির আজ ৩০ শে মে ২০২১ সন তাঁর ১২তম মৃত্যু দিবস ।
মানুষ দেশের জন্য সমাজের জন্য, সর্বোপরি সাধারণ মানুষের জন্য ভাল কাজ করে মানুষ আলোকিত হয়। জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সে সজ্জন চতুর্দিকের মানুষগুলোকেও করে আলোকিত, সমৃদ্ধ। সে আলোর প্রভাব ছড়িয়ে যায় দেশের মাঝে সমাজের সবার মাঝে। সে আলোয় মানুষ আলোকিত হয়। আলোকিত হাওয়া জন্য অনেক গুলি ভালো মানবিক গুণ থাকতে হয়। যা ছিল শেখ আব্দুল বাকি, ঈশ্বরদী সংস্কৃতি অঙ্গনের এক কিংবদন্তির ।
শেখ আব্দুল বাকি, ঈশ্বরদী সংস্কৃতি অঙ্গনের এক কিংবদন্তি, অনন্য নাম। ১৯৫০ এর দশক থেকে ঈশ্বরদীর সংস্কৃতি জগতে নাটকের গুরু হিসাবেই তিনি সর্বজন পরিচিত। ১৯৭২ সনে আর এক সংস্কৃতি কর্মি,সংগঠক মরহুম মহসিন রিয়াজী, এবং শেখ আব্দুল বাকির দির্ঘ প্রচেষ্টার ফলেই নির্মিত হয় ঐতিহ্যবাহি ঈশ্বরদী ললিত কলা কেন্দ্র। আজ এই দুজনেই আমাদের মাঝ থেকে হারিয়ে গেছে যার ফলে ঈশ্বরদীর সংস্কৃতি অঙ্গন হারিয়ে ফেলেছে তার রুপ, রসগন্ধ।
একজন নাট্যগুরু, সাংসৃতিক কর্মি, সমাজ সেবক, এবং প্রথম জীবনে একজন রাজনিতীবিদ । বাংলাদেশ রেলওয়েতে তৎকালীন পূর্ব পাকিস্তানে শ্রমিকের দাবি আদায়ের জন্য ১৯৬৭ সনে শ্রমিক আন্দোলন করতে গিয়ে তাঁকে চাকুরী হারাতে হয় উনিই আমাদের সবার পরিচিত মুখ মরহুম শেখ আবুল বাকী। উনি ছাত্র জীবন থেকে ঈশ্বরদী সংস্কৃতি অঙ্গনের সাথে অতপ্রত ভাবে জড়িত ছিলেন, ঈশ্বরদী সাঁড়া মাড়োয়ারি উচ্চ বিদ্যালয়ের ছাত্রছিলেন, তখন স্কুলে প্রতি বৎসর নজরুল, রবীন্দ্র জয়ন্তী যথাযথ মর্যাদায় উদ্ যাপন হতো, তখন তিনি পঞ্চম শ্রেনীর ছাত্র। কবি নজরুলের ” চোর ও ডাকাত কবিতা আবৃতি করে প্রথম স্হান অধিকার করেছিলেন। তার পর থেকে তাঁকে আর থেমে থাকতে হয়নি।
আজ ৩০- মে ২০২১ শেখ আব্দুল বাকীর ১২-তম মৃত্যু বার্ষিকী আজ থেকে এক যুগ আগে তিনি এ পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমান।
শেখ আব্দুল বাকী ছিলেন বহুমুখি প্রতিভার অধিকারি একাধারে নাট্যকার, আবৃত্তিকার, সমাজ সেবক ১৯৭১ সনে এপ্রিল মাসের প্রথম সপ্তাহে মহান মুক্তিযুদ্ধের সময় ঈশ্বরদী বিমান বন্দরে ১০/১২ জন পাকিস্তানী হনাদার বাহিনী কে উনার নেতৃত্বে আত্মসমর্পণ করতে বাধ্য করেন। কিন্তু আজ দুঃখের সাথে বলতে হচ্ছে তিনি শুধু ভারতে না যাওয়ার জন্য মুক্তিযোদ্ধার খাতায় উনার নাম টা লিপিবদ্ধ হয়নি। আজ তাঁর ১২-তম মৃত্যু বার্ষিকীতে শ্রদ্ধা স্মরণ করছি ।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY