অনলাইন শিশু-কিশোর পারফর্মিং প্ল্যাটফর্ম “তুমিও পারবে”-এর বর্ণিল প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

335
অনলাইন শিশু-কিশোর পারফর্মিং প্ল্যাটফর্ম “তুমিও পারবে”-এর বর্ণিল প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালিতঃ

দৈনিক আলাপ ওয়েবডেস্কঃ  গত ২৪ জুলাই ২০২১, ছোট্ট ছোট্ট শিশুদের “তুমিও পারবে” লেখা প্লে-কার্ড হাতে নিয়ে সুন্দর বাচন ভঙ্গির মধ্যে দিয়ে “তুমিও পারবে” পরিবারের শিশু কিশোরদের নিয়ে উদযাপিত হল অনলাইন শিশু-কিশোর পারফর্মিং প্ল্যাটফর্ম “তুমিও পারবে”-এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকীর “আজ জন্মদিন তোমার” অনুষ্ঠানের প্রথম পর্ব।দীর্ঘ দুই ঘণ্টার এই অনুষ্ঠানে শিশুরা যেমন ছিল প্রাণবন্ত, তেমনি ছিল দর্শকের অনুপ্রেরণা।

“সুপ্ত প্রতিভা ও সৃজনশীলতা চর্চায় গড়ে উঠবে সুস্থ পৃথিবী” – এই স্লোগানে ২০২০ সালে কোভিড-১৯ এর কারণে পুরো বিশ্ব যখন স্থবির হয়ে গিয়েছিল, তিন থেকে চারমাস কেটে গেলো স্বাভাবিক সুস্থ পৃথিবী ফিরে পাবার সিদ্ধান্তহীনতায়। সে সময় বড়দের জন্য শুরু হয়েছিল কিছু সাংগঠনিক কাজ। কিন্তু ছোটদের জন্য তেমন কিছুই ছিলোনা।

সেই মুহূর্তেই “তুমিও পারবে” এর প্রতিষ্ঠাতা শামীমা আক্তার নিজের শিল্প চর্চার অবস্থান থেকে প্রযুক্তি নির্ভর শিশু-কিশোরদের প্রতি দায়িত্ববোধ অনুভব করলেন।তাদেরকে কিভাবে প্রযুক্তি নির্ভর এই যুগে নেতিবাচক প্রভাব থেকে দুরে রেখে অনলাইনে ইতিবাচক একটি সৃজনশীল কাজে আবদ্ধ করা যায় এবং কিভাবে শিশুরা এই বন্দি দিনগুলোতে তাদের প্রতিভাকে কাজে লাগিয়ে আনন্দে শিল্প সাহিত্য চর্চাকে অব্যাহত রেখে মানবিক গুণাবলী সম্পন্ন আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারে। তাদেরকে গড়ে তোলার লক্ষ্যেই “তুমিও পারবে” পরিবারের আবির্ভাব। যেখানে, মুখে কথা ফুটে উঠা শিশু থেকে শুরু করে ১৮ বছরের বয়সী শিশু-কিশোররা এই পরিবারের অন্তর্ভুক্ত হতে পারছে।

তুমিও পারবে গড়ে উঠার আরেকটি উল্লেখযোগ্য কারণ হল, যে সকল শিশু-কিশোররা বিভিন্ন শিল্পকলা একাডেমীর সাথে শিল্প সাহিত্য চর্চার সাথে জড়িত ছিল, হঠাৎ করে তাদের স্থগিত হয়ে যাওয়া চর্চাকে সচল রাখা, এবং পিছিয়ে পড়া শিশুরা অনুপ্রাণিত হয়ে নিজেদের কে গড়ে তোলার সাহস সঞ্চার করা তাদেরকে এগিয়ে নিয়ে যাওয়া ছিল এই প্লাটফর্মটির অন্যতম লক্ষ্য। আজ তুমিও পারবে পরিবারে ঐরকম শিশু-কিশোর রয়েছে যারা কখনো আগে ভাবতেই পারেনি ক্যামেরার সামনে এসে নিজের সুপ্ত প্রতিভাকে জাগিয়ে তুলতে পারবে। কিন্তু এখন সাবলীল ভাবে তাদের প্রতিভাকে প্রকাশ করতে পারছে।

তুমিও পারবে প্রোডাকশন হাউজের নির্মাতা শামীমা আক্তার, এই গ্রুপের সদস্য শিশুদের নিজ উদ্যোগে ডেকে ডেকে তাদের ভেতরের সুপ্ত প্রতিভাকে নার্সিং করে, বিভিন্ন লাইভ অনুষ্ঠানে সুযোগ করে দিয়ে তাদের প্রতিভাকে তুলে ধরে, আত্মবিশ্বাসী শিশু হয়ে গড়ে উঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন প্রতিনিয়ত।

শিশুরা এই গ্রুপে সার্বক্ষণিক আনন্দে হেসে খেলে তাদের যখন যা খুশি প্রতিভা নিয়ে হাজির হতে পারছে। পোষ্ট করতে পারছে একই সাথে আবৃত্তি, গান, অভিনয়, গল্প বলা, ছবি আঁকা, ইসলামী সংগীত সহ তাদের ভালো লাগা সুস্থ চর্চার নানা দিক। অনলাইন প্লাটফর্মে সকলের লাইক কমেন্টে অনুপ্রাণিত হয়ে শিশুরা এগিয়ে যাচ্ছে।

“তুমিও পারবে” এর সুন্দর পরিচালনা ও যত্নের কারণে অভিভাবকদের অনুরোধে “তুমিও পারবে” পরিবারের ফাউন্ডার ও আবৃত্তি শিল্পী শামীমা আক্তার, তুমিও পারবের প্রোডাকশন হাউজের অধীনে নামমাত্র একটি ফি এর মাধ্যমে শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি ও অভিনয়ের অনলাইন নিয়মিত ক্লাসের উদ্যোগ নিয়েছেন।

যেখানে শিশুরা মাসে প্রশিক্ষক শামীমা আক্তারের অধীনে ৮টি শুদ্ধ উচ্চারণের, এবং অত্যন্ত দক্ষ ও বর্তমান ইউনিলিভারের স্পার্ক এম্বাসেডর লিনাহ মেহজাবিনের চারটি ফ্রি স্পোকেন ইংলিশ ক্লাস সহ মোট বারোটি ক্লাস পেয়ে থাকে। সেখানে বাচ্চারা বিশেষ কৌশল ও চর্চার মাধ্যমে দ্রুত শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি, এবং উপস্থাপনায় দুর্দান্ত পারদর্শিতা দেখাতে সক্ষম হচ্ছে। পারদর্শিতা দেখাতে পারছে ইংরেজি ভাষাতেও।“তুমিও পারবে” এই অনলাইন প্লাটফর্মটি গত একটি বছরে যে অনুষ্ঠান ও উদ্যোগ গ্রহণ করেছে তা নিম্নোক্ত:

১। “জেগেছে নতুন কুঁড়ি”র চারটি পর্ব লাইভ হয়েছে।

২। প্রতি চার মাস অন্তর প্রতিটি শিশুর পারফরম্যান্সের উপর ভিত্তি করে “Best Performer”, “All-Rounder” নির্বাচিত করে বিজয়ী শিশু-কিশোর ও তাদের মায়েদের নিয়ে “মা তুমি লক্ষ্মী” অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবং পুরষ্কারের আয়োজনের অধীনে থাকে।

৩। এই পর্যন্ত অনলাইন ভিত্তিক এই প্ল্যাটফর্ম থেকেই চারটি নাটক নির্মাণ হয়েছে:
অবাক জলপান, ছাত্রের পরীক্ষা, স্মৃতিচিহ্ন, জাগো সুন্দর, শিশুদেরকে নিয়ে নির্মিত এই চারটি নাটক প্রচণ্ড দর্শক সমাদৃত হয়েছে।

৪। “সেয়ানে সেয়ানে” নামক একটি চমৎকার কাব্য নাট্য নির্মিত হয়েছে।

৫। “কবি ও কবিতা মুখর সন্ধ্যা” তুমিও পারবে পরিবারের অন্যতম একটি উদ্যোগ।
জনপ্রিয় লেখক হামিদা আনজুমান-এর লেখা চমৎকার ২০টি কবিতা, আবৃত্তি শিল্পী ও তুমিও পারব-এর ফাউন্ডার শামীমা আক্তার-এর প্রশিক্ষণে, কবির উপস্থিতিতে, তুমিও পারবে পরিবারের শিশু কিশোরদের আবৃত্তি নিয়ে আয়োজিত লাইভ অনুষ্ঠানটি অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। ভীষণ ভাবে অনুপ্রাণিত হয়েছে অসংখ্য অভিভাবক ও শিশু-কিশোররা।

৬। ২১শে ফেব্রুয়ারি, ২৬শে মার্চ ও পহেলা বৈশাখের লাইভ অনুষ্ঠানের আয়োজন করে, অক্লান্ত পরিশ্রম ও প্রচেষ্টা দিয়ে বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রমের মধ্য দিয়ে, শিশু কিশোরদের সুস্থ সুন্দর প্রতিভাকে তুলে ধরছে এই অনলাইন পারফর্মিং প্ল্যাটফর্ম, তুমিও পারবে পরিবার ও প্রোডাকশন হাউজ।

প্রতিদিন বাংলাদেশের সকল জেলা থেকে, এবং প্রবাসী শিশুরাও এই প্রতিষ্ঠানে যুক্ত হচ্ছে। এই প্রতিষ্ঠানের অভিভাবক, অসংখ্য শুভাকাঙ্ক্ষী, ও দর্শক সহ সকলের দোয়া ভালোবাসা ও অনুপ্রেরণায় আলোকিত এই প্রতিষ্ঠানের পরিচালক শামীমা আক্তার এভাবেই সকলের দোয়া, অনুপ্রেরণা ও সকলের সহযোগিতা নিয়ে বাংলাদেশের সকল জেলার শিশুদের নিয়ে এগিয়ে যেতে চান।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY