মডেল শিল্প নগরী গড়তে ফকির ফ্যাশন লিমিটেড হতে পারে পথিকৃৎ

153
মডেল শিল্প নগরী গড়তে ফকির ফ্যাশন লিমিটেড হতে পারে পথিকৃৎ

দৈনিক আলাপ ওয়েবডেস্কঃ শতভাগ বৃষ্টির পানি সংরক্ষণ, নবায়নযোগ্য শক্তির ব্যবহার, কম বিদ্যুৎ চালিত মেশিনারিজ স্থাপন, শ্রমিকদের প্রশিক্ষণ শেষে কর্মসংস্থান ও যথাসময়ে বেতন ভাতাদি প্রদান, ন্যায্য মূল্যে খাদ্য সামগ্রী সরবরাহসহ শ্রমিক পরিবারের শিক্ষা-স্বাস্থ্যের সেবা নিশ্চিত করে, জেন্ডার সচেতন পরিবেশ তৈরি, নিরাপদ পানি ও স্যানিটেশন এর ব্যবস্থা, পরিবেশবান্ধব শিল্প নগরী গড়ে তোলে, বৈষম্যহীন কর্মপরিবেশ সৃষ্টি ও ইটিপি স্থাপনের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার কারণে বাংলাদেশের টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে নারায়ণগঞ্জে স্থাপিত আঠারো হাজার শ্রমিকের প্রতিষ্ঠান ফকির ফ্যাশন লিমিটেড।

ইন্ডাস্ট্রিয়াল সাস্টেনিবিলিটি এন্ড বেস্ট প্রাক্টিস পরিদর্শন কালে গত ২৮ আগস্ট শনিবার সিমেক ইনস্টিটিউট অফ টেকনোলজির এসডিজি অ্যাকশন রিসার্চ সেন্টার এর ন্যাশনাল কো-অর্ডিনেটর মুহাম্মাদ শরীফুর রহমান ও এসডিজি গবেষক ড. মোহাম্মদ সোলায়মানকে অভ্যর্থনা জানান ফকির ফ্যাশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ফকির কামরুজ্জামান নাহিদ ও প্রধান নিবার্হী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহের।

পরিদর্শন শেষে ড. মোহাম্মদ সোলায়মান এই শিল্প নগরীকে কেন্দ্র করে এই অঞ্চলে একটি এসডিজি ইন্ডাস্ট্রিয়াল মডেল ভিলেজ গড়ে তোলার প্রস্তাবনা পেশ করেন। যা এদেশের শিল্প প্রতিষ্ঠান সমূহের জন্য হতে পারে পথিকৃৎ। মুহাম্মাদ শরীফুর রহমান এসডিজি অ্যাকশন রিসার্চ সেন্টারের মাধ্যমে এই প্রতিষ্ঠানের শ্রমিক ও কর্মকর্তা গনের ‘জীবন যাত্রার মান উন্নয়নে সচেতনতা ও এসডিজি বাস্তবায়নে করণীয় শীর্ষক’ একটি প্রশিক্ষণ গ্রহণের জন্য প্রস্তাব করেন। এছাড়াও এসডিজি নিউজ লেটারে এই শিল্পের পরিবেশবান্ধব কর্মসূচি ও পদক্ষেপসমূহের তথ্য-গবেষণা প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাপী জানান দেয়া যেতে পারে বলে তিনি মনে করেন।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here