“আটঘরিয়া এসডিজি মডেল ভিলেজে উপজেলা মৎস্য দপ্তর এর সহযোগিতায় টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়ন”

19

দৈনিক আলাপ ওয়েবডেস্কঃ গত ৩০ সেপ্টেম্বর উপজেলা মৎস্য দপ্তর, আটঘরিয়া পাবনা’র উদ্যোগে স্থানীয় এসডিজি মডেল ভিলেজ অঞ্চলে চতরা বিলে বিভিন্ন দেশীয় প্রজাতি( রুই, কাতলা, মৃগেল) মাছের পোনা অবমুক্ত করা হয়। এসময় ‘এসডিজি মডেল ভিলেজ, বাংলাদেশ’ এর চেয়ারম্যান প্রফেসর ড. আমজাদ হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম ও আরও সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, স্বেচ্ছাসেবী, এসডিজি কর্মী উপস্থিত ছিলেন।

প্রায় ৮৫ হেক্টর বিস্তীর্ণ প্রাকৃতিক সৌন্দর্য বেষ্টিত চতরা বিলে বিভিন্ন প্রকার দেশীয় প্রজাতির মাছ ( শিং, মাগুর, টেংরা, কৈ, শোল, পুঁটি, চাঁন্দা, টাকি, বোয়াল ইত্যাদি) পাওয়া যায়। স্থানীয় প্রশাসনের মনিটরিং ও এসডিজি কমিটির সহযোগিতায় স্থানীয় চাহিদা পূরণ করেও এখানকার মাছ রাজধানীসহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। দীর্ঘ এই বিলের জলজ সম্পদের সঠিক কার্যকরী ব্যবহারের মাধ্যমে এ অঞ্চলে গড়ে উঠছে জেলেপল্লী ও শুটকি পল্লী। ফলে নতুন নতুন উদ্যোক্তা ও কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে।

বিল নার্সারি কার্যক্রম ও মৎস্য অভয়াশ্রম সম্পর্কে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম জানান যে,
বিল নার্সারিঃ সাধারণত বর্ষা মৌসুম শুরুর আগে বিলের পাশে কোন জলাশয়ে মাছের (রুই, কাতলা,মৃগেল) রেণু ছাড়া হয় এবং রেণুগুলো বড় করার জন্য পরিপালন করা হয়, পরবর্তীতে বর্ষা মৌসুমে বিলে পানি বাড়ার সাথে সাথে পোনামাছ গুলোও বড় হয় এবং পোনামাছগুলো বিলে অবমুক্ত করা হয়। এর ফলে বিলে মাছের উৎপাদন বাড়ার পাশাপাশি উক্ত এলাকার মৎস্যজীবীদের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটছে।
মৎস্য অভয়াশ্রমঃ বিলে প্রায় এক হেক্টর জায়গায় মৎস্য অভয়াশ্রম স্থাপন করা হয়েছে। এই অভয়াশ্রমে সারাবছর সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ। এর ফলে দেশীয় প্রজাতির মাছগুলো সংরক্ষিত থাকে এবং পরবর্তী বর্ষা মৌসুমে প্রজনন করে মাছের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।
এছাড়াও বিলে অবৈধভাবে মৎস্য আহরণ বন্ধে এবং মাছের উৎপাদন বৃদ্ধি করতে উপজেলা মৎস দপ্তরের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালিত হয়।

প্রফেসর ড. আমজাদ হোসেন বলেন, “সরকারি ও স্থানীয় জনগণের অংশগ্রহণে গত পাঁচ বছর ধরে উপজেলা মৎস্য দফতরের সহযোগিতায় টেকসই উন্নয়ন অভীষ্ট এর ১৪ নং লক্ষ্যমাত্রা জলজ জীবন রক্ষা, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অভীষ্ট নং ২, শোভনীয় কর্মসংস্থান অভীষ্ট নং ৮, দারিদ্র মুক্তি অভীষ্ট নং ১ ও জীব বৈচিত্র রক্ষা অভীষ্ট নং ১৫ বাস্তবায়ন দৃশ্যমান হচ্ছে”।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY