বিশ্ব প্রবীণ দিবস আজ -দেশের এক-চতুর্থাংশ প্রবীণ অপুষ্টিতে ভুগছেন

39

দৈনিক আলাপ ওয়েবডেস্কঃ বিশ্ব প্রবীণ দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ দিবসটি পালিত হবে। দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। প্রতি বছরের মতো এবারও সমাজসেবা অধিদপ্তর দিবসটি পালন করবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষ্যে বাণী দিয়েছেন।

দৈনিক পূর্বকোণ | বাংলাদেশে আধুনিক সংবাদপত্রের পথিকৃৎ

১৯৯০ সালে জাতিসংঘ প্রতি বছর ১ অক্টোবর আন্তর্জাতিকভাবে দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এ দিবস পালন শুরু হয়। জাতিসংঘ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নাগরিকদের জন্য ৬০ বছর ও তদূর্ধ্ব এবং উন্নত দেশগুলোর নাগরিকদের জন্য ৬৫ বছর ও তদূর্ধ্ব বয়সিদের প্রবীণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বিশ্ব প্রবীণ দিবস আজ

গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত অনুষ্ঠানে এক গবেষণাপত্র উপস্থাপন করা হয়। যাতে বলা হয়, দেশের এক-চতুর্থাংশ প্রবীণ অপুষ্টিতে ভুগছেন। অপুষ্টির হার পুরুষের তুলনায় নারীদের বেশি। গবেষণায় দেখা গেছে, জীবনসঙ্গীবিহীন (বিধবা/বিপত্নীক/অবিবাহিত) প্রবীণদের মধ্যে অপুষ্টির হার ২৮ দশমিক ৬। গবেষণাপত্র প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিধি বাড়ানো হচ্ছে। গত বছর গবেষণা খাতে বরাদ্দ ছিল ৪ কোটির ৪০ লাখ টাকা, এবার তা বাড়িয়ে ১২ কোটি ৪০ লাখ টাকা করা হয়েছে।

প্রবীণদের প্রতি দায়িত্বশীল হোন

প্রবীণদের ৬৫ দশমিক ৩ শতাংশ অপুষ্টির ঝুঁকিতে আছেন বলে গবেষণায় উঠে এসেছে। গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন বিএসএমএমইউর পাবলিক হেলথ ও ইনফরমেটিক বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কে এম তৌহিদুর রহমান। গবেষকরা ঢাকার উত্তরখানের মুণ্ডা, পোলারটেক, ভাটুলিয়া গ্রামের ১২৫ জন প্রবীণের ওপর এ গবেষণা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউর প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. সৈয়দ শরিফুল ইসলাম। অনুষ্ঠানে বাংলাদেশের গ্রামাঞ্চলের প্রবীণদের বাতের ব্যথার ব্যাপকতা এবং হোমবেজ পেলিয়েটিভ কেয়ার নিয়ে পৃথক দুটি গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়।

ইত্তেফাক থেকে সংগ্রহীত

Content Protection by DMCA.com

LEAVE A REPLY