আজও সবচেয়ে দূষিত বাতাসের শহর ছিল ঢাকা

231
সবচেয়ে দূষিত বাতাসের শহর ছিল ঢাকা
ছবি সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় আবারও শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। আজ শুক্রবার (৩১ জানুয়ারি) টানা দ্বিতীয় দিনের মতো শীর্ষে রয়েছে রাজধানী। এর আগে গতকালও দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ছিল ঢাকা।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুসারে আজ সকাল ৮টা ১৬ মিনিটের দিকে ঢাকার স্কোর ছিল ৩১৩। এর অর্থ হলো ঢাকায় বাতাসের মান স্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ ছিল। ওই তালিকায় ভারতের কলকাতা ও চীনের শেংইয়াং যথাক্রমে ২১৮ ও ১৯৫ একিউআই স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

প্রতিদিনের বাতাসের দূষণের পরিমাণ নিয়ে একিউআই সূচক তৈরি করা হয়। একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

এই অবস্থায় শিশু, বয়স্ক এবং অসুস্থদেরকে বাড়ির ভেতরে অবস্থান এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

একিউআই মান ৩০০ ছাড়িয়ে যাওয়া বাতাসের মান মানুষের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের বাতাস হলো গ্রহণযোগ্য।

এই সূচকে ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হলো বাতাসের মান অস্বাস্থ্যকর। এতে ৫০ এর নিচে স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান ভালো।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY