ঈশ্বরদীতে সামাজিক নিরাপত্তা, নারীর প্রতি সহিংসতা ও বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক “গণতান্ত্রিক সংলাপ” অনুষ্ঠিত

132

স্টাফ রিপোর্টার: প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার এ শ্লোগানে ইউরোপিয়ান ইউনিয়ন ও নেট্জ বাংলাদেশ এর সহযোগিতায় ‘আমরাই পারির ”ঈশ্বরদী উপজেলা নাগরিক জোট” আয়োজিত সামাজিক নিরাপত্তা, নারীর প্রতি সহিংসতা ও বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক “গণতান্ত্রিক সংলাপ”অনুষ্ঠিত হয়।

সোমবার (০৯ মার্চ) সকাল ৯.৩০ মিনিটের সময় ঈশ্বরদী উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত গণতান্ত্রিক সংলাপে নাগরিক জোটের আহবায়ক সাংবাদিক আতাউর রহমান বাবলু’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন ঈশ্বরদী উপজেলা পরিষদের সমাজসেবা অফিসার মোঃ মাসুদ রানা।

এসময় আরো বক্তব্য দেন সাপ্তাহিক স্বকাল বাংলার সম্পাদক মিশুক প্রধান, দৈনিক উন্নয়নের কথার নির্বাহী সম্পাদক ও মেগা নিউজ ২৪.কম সম্পাদক রেজাউল করিম ফেরদৌস, সতীর্থ থিয়েটারের সাধারণ সম্পাদক প্রভাষক রাশেদুল আওয়াল রিজভী, আমরাই পারির কর্মী আশিকুর রহমান।

সঞ্চালনা করেন ”ঈশ্বরদী উপজেলা নাগরিক জোট’’এর সদস্য , লেখক ও প্রবন্ধকার হাসান আহমেদ চিশতি।
অনুষ্ঠানটি সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ”ঈশ্বরদী উপজেলা নাগরিক জোট”

বক্তারা বলেছেন বিচারহীন সংস্কৃতি থেকে বের হতে না পারলে কোন অধিকারই বাস্তবায়ন সম্ভব না। ভয়হীন সমাজ প্রতিষ্ঠা করতে রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে। তারা আরও বলেন, নাগরিক সমাজ শক্তিশালী হলে নারীর অধিকার প্রতিষ্ঠিত হয়। আর নাগরিক সমাজ দুর্বল থাকলে নারী বঞ্চিত ও নির্যাতিত হয়। তাই নারীর অধিকার প্রতিষ্ঠিত করতে সমাজের প্রতিটি মানুষের আন্তরিক ইচ্ছার প্রতিফলন ঘটাতে হবে। আমাদের দেশে ও সমাজে নারীর অধিকার প্রতিষ্ঠায় একটি সিসটেমিক পরিবর্তন জরুরী। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীকে সমাজে প্রতিষ্ঠিত করতে পুরুষ মানুষকেই অগ্রনী ভুমিকা পালন করতে হবে।


গণতান্ত্রিক সংলাপ শেষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঈশ্বরদী উপজেলা পরিষদ সংলগ্নে রালী ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ঈশ্বরদী উপজেলা নাগরিক জোটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY