ব্রিটেনে ৯ম বাংলাদেশ বইমেলা শুরু হয়েছে

119

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক: লন্ডনে দু‘দিনব্যাপী ৯ম বাংলাদেশ বইমেলার উদ্বোধন হয়েছে গতকাল রবিবার। পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে অনুষ্ঠিত বই মেলায় বাংলাদেশ থেকে বেশ কয়েকটি প্রকাশনা সংস্থাসহ বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশি লেখক-সাহিত্যিকদের প্রকাশিত বই স্থান পেয়েছে।

লন্ডন সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য কর্তৃক আয়োজিত নবম বাংলাদেশ বই মেলার প্রধান অতিথি বাংলাদেশ সরকারের সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ এর উদ্বোধন করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনার সাদিয়া মুন্না তাসমিন, সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যর সভাপতি ফারুক আহমদ, সেক্রেটারি ইকবাল হোসেন বুলবুল ও ড. মুকিত খান প্রমুখ । এবার বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে মেলায় বঙ্গবন্ধুর নামে একটি কর্নার রাখা হয় যেখানে বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন গ্রন্থ রাখা হয়েছে।

লন্ডনের স্থানীয় সময় অনুযায়ী দু’দিন ব্যাপী এই বইমেলার কর্মসূচির মধ্যে রয়েছে- দ্বিতীয় দিনে ৩টি সেমিনার। প্রথম সেমিনার শুরু হবে দুপুর বারোটায়। বিষয় : বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে সরকারের পরিকল্পনা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. শেখ মুসলিমা মুন (ডেপুটি সেক্রেটারি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়)। দ্বিতীয় সেমিনার শুরু হবে বিকেল ২টা ৩০ মিনিটে। বিষয় : অনাবাসী সাহিত্য। মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন কবি হামিদ মোহাম্মদ। তৃতীয় সেমিনার শুরু হবে বিকেল ৩টা ৩০ মিনিটে। বিষয় : লেখক ও প্রকাশক সম্পর্ক। সেমিনার ৩টিতে আলোচনায় অংশ গ্রহণ করবেন ড. ভীষ্মদেব চৌধুরী, ড. শাহাদুজ্জামান ও শামীম আজাদসহ অনেকে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY