সদস্য হওয়ার নিয়ম সহজ করলো ইউটিউব

138

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ এক লাখ নয়, এখন ৫০ হাজার সাবস্ক্রাইবার থাকলেই ৫ ডলারের বিনিময়ে সাবস্ক্রাইবারকে ‘মেম্বারশিপ’ দিতে পারবেন ইউটিউব কনটেন্ট নির্মাতা। ইউটিউবের নতুন এই পদক্ষেপের ফলে মাসে ৫ ডলারের বিনিময়ে সাবস্ক্রাইবারকে ইমোজি, ব্যাজ থেকে শুরু করে বিভিন্ন ধরনের সেবা উপহার দিতে পারবেন একজন ইউটিউবার।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট জানিয়েছে, এ বছরের জুনে কনটেন্ট নির্মাতাদের স্বার্থে প্রথম এই ‘মেম্বারশিপ’ প্রক্রিয়া চালু করেছিল ইউটিউব। কিন্তু, নিয়ম বেঁধে দেওয়া হয়েছিল যে ন্যূনতম ১ লাখ সাবস্ক্রাইবার থাকতে হবে। অনেকদিন ধরেই ইউটিউবের উপর নাখোশ অসংখ্য কনটেন্ট নির্মাতা। গুগল মালিকানাধীন প্রতিষ্ঠানটির মাধ্যমে অর্থ আয়ের সুযোগটি নিয়মের ছঁকে ফেলে ক্রমশ কঠিন হয়ে যাচ্ছিল।

এসব সমস্যা দূর করতে বেশ কিছু নতুন পদক্ষেপ নিয়েছিল ইউটিউব। সেসব পদক্ষেপের মধ্যে ৫ ডলারের সদস্যপদ সেবাও একটি। এর মাধ্যমে সাবস্ক্রাইবারদের সহযেগিতায় অর্থ উপার্জন ও কনটেন্ট তৈরির সুযোগ করে দিয়েছিল ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।

গত দুই বছর খুব একটা ভালো যায়নি কনটেন্ট নির্মাতাদের জন্য। বিজ্ঞাপন ও কপিরাইটের নামে যখন খুশি চ্যানেল থেকে ভিডিও মুছে দিয়েছে ইউটিউব। এসব কারণে মানসিক ভারসাম্যহীন এক ইউটিউবার প্রতিষ্ঠানটির কুপার্টিনো দফতরে হামলা পর্যন্ত করেছিল।

এখন আবারও নিয়মনীতি থেকে কঠোরতা দূর করছে প্রতিষ্ঠানটি। এক লাখ থেকে ৫০ হাজার সাবস্ক্রাইবারের চ্যানেলগুলোতেও এই সুবিধা যোগ করায় স্বস্তির নিঃস্বাস ফেলবেন অসংখ্য কনটেন্ট নির্মাতা।

এ প্রসঙ্গে ইউটিউব জানিয়েছে, মার্বেল মেশিন নির্মাতা এই প্রক্রিয়ার মাধ্যমে নিজের মুনাফা ৫০ শতাংশ বাড়াতে পেরেছে। আশা করছি ছোট কনটেন্ট নির্মাতারাও একইভাবে সফলতার দিকে এগোতে পারবে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY