জঙ্গি হামলার শিকার দেশের তালিকায় ভারত তৃতীয়

125
ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে সবচেয়ে বেশি সন্ত্রাসী হামলার শিকার দেশগুলোর তালিকায় টানা দুই বছর তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। এমনকি পাকিস্তানও ভারতের চেয়ে কম সন্ত্রাস আক্রান্ত বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই তালিকায় উল্লেখ করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল কনসর্টিয়াম ফর দ্য স্টাডি অব টেরোরিজম এই গবেষণা চালিয়েছে। ওই তালিকায় ভারতের আগে রয়েছে ইরাক ও আফগানিস্তান।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে ২০১৭ সালে যত সন্ত্রাসবাদী হামলা হয়েছে, তার ৫৩ শতাংশই চালিয়েছে মাওবাদীরা। বিশ্বের ভয়াবহতম সন্ত্রাসবাদী সংগঠনের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে মাওবাদী গোষ্ঠী। তালিকায় এদের আগে রয়েছে ইসলামিক স্টেট (এসআই), তালেবান ও আল-শাবাব।

মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সাল পর্যন্ত জঙ্গি হামলার শিকারের ক্ষেত্রে পাকিস্তানই ছিল বিশ্বের মধ্যে তৃতীয়। তবে গত দুই বছর ধরে জঙ্গি হামলার ক্ষেত্রে পাকিস্তানকে পেছনে ফেলেছে ভারত।

২০১৭ সালে কাশ্মিরে ২৪ শতাংশ সন্ত্রাসবাদী হামলার বৃদ্ধি ঘটেছে। আর সেই সব হামলায় মানুষের মৃত্যুর সংখ্যা বেড়েছে ৮৯ শতাংশ। ২০১৭ সালে ভারতে মোট ৮৬০টি সন্ত্রাসবাদী হামলা ঘটেছে, তার মধ্যে কাশ্মিরেই ঘটেছে এর ২৫ শতাংশ।

উল্লেখ্য, ২০১৬ সালেও এই তালিকায় তৃতীয় স্থানে ছিল ভারত। এর আগে ২০১৫ সালে ওই তালিকায় পাকিস্তান ছিল তৃতীয় স্থানে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY