মিয়ানমারের পাঁচ জেনারেলের ওপর অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা

358

আন্তর্জাতিক ডেস্ক: রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর সহিংসতা চালানোর দায়ে মিয়ানমার সেনাবাহিনীর পাঁচ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পেন এ কথা জানান। নিষেধাজ্ঞার শিকার সেনা কর্মকর্তারা হলেন, অং ক্যাও জ, মং মং সো, অং অং, থান ও এবং খিন মং সো।

আল জাজিরার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পর এবার অস্ট্রেলিয়া মিয়ানমারের জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সে অনুযায়ী অস্ট্রেলিয়ায় এসব জেনারেলের মালিকানায় থাকা সকল সম্পত্তি জব্দ করা হবে। পাশাপাশি তাদেরকে অস্ট্রেলিয়ায় ঢুকতে দেয়া হবে না। নিষেধাজ্ঞার কবলে পড়া সেনা কর্মকর্তাদের মধ্যে শক্তিধর একজন লেফটেন্যান্ট জেনারেলও রয়েছেন। অভিযোগ রয়েছে, তিনিই রাখাইনে নৃশংস ক্লিয়ারেন্স অপারেশন পরিচালনা করেছিলেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পেন পাঁচ জেনারেলের নাম উল্লেখ করে বলেন, রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের জন্য এরা দায়ী।

উল্লেখ্য, নিষেধাজ্ঞার শিকার কয়েকজন সেনা কর্মকর্তাকে ইতিমধ্যেই দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে মিয়ানমার। এসব সেনা কর্মকর্তারা গত বছরের আগস্টে রাখাইনে নৃশংস ক্লিয়ারেন্স অপারেশন চালায়। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের নির্বিচারে নির্যাতন, গণধর্ষণ ও হত্যা করে। গ্রামের পর গ্রাম পুড়িয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেয়। এতে সেখানকার সাড়ে সাত লাখেরও রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY