খাশোগি হত্যার বিচার ইস্তাম্বুলে হোক: এরদোগান

337
এরদোগান: ‘খাশোগি হত্যাকাণ্ডের পরিকল্পনা করা হয় ২৯শে অক্টোবর।’ ছবি: বিবিসি।

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যায় গ্রেপ্তার ব্যক্তিদের বিচার ইস্তাম্বুলে করার আহ্বান জানিয়েছেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। মঙ্গলবার (২৩শে অক্টোবর) খাশোগি হত্যাকাণ্ড নিয়ে তুর্কি সংসদে দেয়া বক্তৃতায় এ আহ্বান জানান তিনি।

এরদোগান বলেন, ‘যেহেতু ঘটনাটি তুরস্কের মাটিতে হয়েছে তাই সৌদি আরবের প্রতি আমাদের অনুরোধ হলো হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার ইস্তাম্বুলে করা হোক।’

‘খাশোগি হত্যাকাণ্ডের পরিকল্পনা করা হয় ২৯শে অক্টোবর, এটি একটি পরিকল্পিত ও নৃশংস হত্যাকাণ্ড’, বলেন এরদোগান। হত্যার ঘটনায় তুরস্ক এখনও অনেক প্রশ্নে উত্তর পায়নি জানিয়ে সৌদিকে এসব প্রশ্নের জবাব দেয়ার দাবি জানান এরদোগান। এরদোগানের বক্তব্যে খাশোগি হত্যাকাণ্ড তদন্তের বিস্তারিত বর্ণনা ছিল। তবে হত্যার অডিও বা ভিডিও নিয়ে কোন কথা বলেননি তুর্কি প্রেসিডেন্ট।

তুর্কি বাগদত্তার সাথে বিয়ের প্রয়োজনীয় কাগজ-পত্র আনতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক ও স্বেচ্ছা-নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি।

খাশোগি নিখোঁজ হওয়ার ১৭ দিনের মাথায় শুক্রবার সৌদি জানায়, তুরস্কের ইস্তাম্বুল কসন্যুলেটেই সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। দেশটির দাবি, গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে খাশোগির মৃত্যু হয়। এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা সংস্থার উপ-প্রধান আহমদ আল আসিরি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অন্যতম দেহরক্ষি সৌদ আল কাতানিকে বরখাস্ত করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে মোট ১৮ জনকে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY