এবার মার্কিন রাষ্ট্রদূতকে তলব করল চীন

227

আন্তর্জাতিক ডেস্ক: চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়াংঝুকে গ্রেপ্তারের প্রতিবাদে বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্র্যানস্ট্যাডকে তলব করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। একইসঙ্গে এ গ্রেফতারকে আইনবহির্ভূত ও চরম বিদ্বেষপূর্ণ বলেও মন্তব্য করেছে চীন। খবর পার্সটুডের।

কানাডা সরকার যাতে মেং ওয়াংঝুকে অবিলম্বে মুক্ত করে দেয় সেজন্য ব্যবস্থা নিতে মার্কিন রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন অনুরোধে সাড়া দিয়ে কানাডার পুলিশ গত ১ ডিসেম্বর হুয়াওয়ের সিএফও মেং ওয়াংঝুকে আটক করে। অটোয়া চীনা কোম্পানির এই কর্মকর্তাকে মার্কিন সরকারের কাছে হস্তান্তরের চিন্তাভাবনা করছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

মেং ওয়াংঝু হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট রেন ঝেংফেইয়ের মেয়ে। ওয়াশিংটন দাবি করছে, ইরানের ওপর আরোপিত মার্কিন একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা লঙ্ঘন করে তেহরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করেছেন ওয়াংঝু।

মেং গ্রেফতার হওয়ার পর হুয়াওয়ে এক বিবৃতিতে বলেছে, নির্বাহী এই কর্মকর্তা কোনও ধরনের ভুল কাজ করেছেন কিনা সে ব্যাপারে তারা অবগত নন এবং সবধরনের আইন মেনে তাদের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তার বিরুদ্ধে আনা অভিযোগের ব্যাপারে একেবারে নগণ্য তথ্য সরবরাহ করা হয়েছে। মেংয়ের কোনো ভুল কাজের ব্যাপারে কোম্পানির ধারণা নেই।

এর আগে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়াংঝুকে ছেড়ে দেয়ার আহ্বান জানাতে বেইজিং-এ নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত জন ম্যাককালামকে তলব করে। বেইজিং ম্যাককালামকে জানিয়ে দেয়, ওয়াংঝুকে আটক করার পর এখন তাকে আমেরিকার হাতে তুলে দিলে কানাডাকে কঠোর পরিণতি ভোগ করতে হবে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY