ক্ষেপণাস্ত্রের আগে মার্কিন বিমান-ড্রোন ব্যবস্থায় ইরানের সাইবার হামলা

191
ক্ষেপণাস্ত্রের-আগে-মার্কিন-বিমান-ড্রোন-ব্যবস্থায়-ইরানের-সাইবার-হামলা
মার্কিন ড্রোন ব্যবস্থা ও ইরানের ক্ষপণাস্ত্র। ফাইল ছবি

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ ইরাকে অবস্থিত মার্কিন দুই সামরিকঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা ছোড়ার আগে মার্কিন বিমান-ড্রোন ব্যবস্থায় ইরান সাইবার আক্রমণ করেছে বলে জানিয়েছেন দেশটির বিপ্লবী বাহিনীর এরোস্পেস ফোর্সের প্রধান আমির আলী হাজিজাদেহ।

বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ খবর জানায় তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক।

তিনি বলেন, ইরানের কয়েকশ ক্ষেপণাস্ত্র প্রস্তুত করা ছিল এবং বুধবার তেহরান যখন ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে, তখন আমেরিকার বিমান ও ড্রোন নেভিগেশন সিস্টেম অকেজো করার জন্য সাইবার আক্রমণ করা হয়েছিল।

ইরানি এ সিনিয়র কমান্ডার বলেন, মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা আমেরিকার সৈন্যদের হত্যার উদ্দেশ নয়, তবে ওয়াশিংটনের সামরিক সরঞ্জামাদি ধ্বংসের জন্য পুরো অঞ্চলজুড়ে এ সিরিজ হামলা চালানো হয়।

আমির আলী হাজিজাদেহ আরও বলেন, এ হামলার মাধ্যমে মার্কিন বাহিনী দ্বারা ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার যথাযথ প্রতিশোধ নেয়া হলো।

ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিকঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। এর পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা চলে আসছে।

হামলার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ইরাকে মার্কিন ঘাঁটিতে বুধবার ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কোনো সৈন্য মারা যায়নি। তবে ওই হামলায় সামান্য ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY