করোনাভাইরাস মহামারীতে রূপ নিতে পারে

240
১১-দেশে-ছড়িয়ে-পড়েছে-চীনের-ভাইরাস-বাড়ছে-আতঙ্
ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ চীনে নতুন করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর তা ছড়িয়ে পড়েছে ২৫টি দেশে। তবে এই ভাইরাস কতটা মহামারীতে রূপ নিতে পারে তা নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা। তবে এখনও এই ভাইরাসকে মহামারী ঘোষণা করা হয়নি। খবর বিবিসি বাংলা

একই সময়ে যখন বিশ্বজুড়ে বহুদেশের মানুষ কোনো সংক্রামক রোগে আক্রান্ত হন, তখন একে বিশ্ব মহামারী বলা হয়। ২০০৯ সালের সোয়াইন ফ্লু। বিশেষজ্ঞদের ধারণা– ওই সময় বিশ্ব মহামারীতে শত শত মানুষ মারা গেছে।

যে ভাইরাসে সংক্রমণের শিকার হয় ও মানুষ থেকে ছড়ায়, তা বিশ্ব মহামারীতে রূপ নেয়ার আশঙ্কা বেশি। আর যেহেতু এখনও পর্যন্ত এই রোগের কোনো প্রতিষেধক টিকা বা চিকিৎসা আবিষ্কৃত হয়নি। তাই এটি বিস্তার রোধ করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

করোনাভাইরাসের সংক্রমণ যেভাবে ছড়িয়েছে পড়েছে, তা এখন বিশ্ব মহামারী ঘোষণার মাত্র এক ধাপ নিচে আছে। করোনাভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াচ্ছ। আর চীনের আশপাশের দেশ তো বটেই, বহু দূরের দেশেও ছড়িয়েছে।

যদি বিশ্বের নানা অঞ্চলে বহু মানুষের মধ্যে এটির বিস্তার অব্যাহত থাকে, তা হলে এটিকে তখন ‘বিশ্ব মহামারী’ ঘোষণা করতে হবে। সেই আশঙ্কা কতটা করোনাভাইরাসের সংক্রমণ কতটা মারাত্মক এবং এটি কতদূর পর্যন্ত ছড়াতে পারে, তা এখনও পরিষ্কার নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস অ্যাডহ্যানম জেব্রেইয়েসাস বলেছেন, চীনের বাইরে করোনাভাইরাসের সংক্রমণ এবং বিস্তার এখনও বেশ ধীরগতিতে ঘটছে।

এ পর্যন্ত প্রায় ১৭ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মারা গেছেন প্রায় ৫০০ জনের মতো। চীন থেকে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস।

চীনের বাইরে দেড়শর বেশি সংক্রমণ ধরা পড়েছে। আর মাত্র একজন, ফিলিপাইনে মারা গেছে। ড. জেব্রেইয়েসাস বলেছেন, সংক্রমণ যেখান থেকে ছড়িয়েছে, সেখানেই যদি এটি মোকাবেলা করা যায়, তা হলে অন্য দেশে এটি খুব কমই ছড়াবে। আর বা যদি ছড়ায়ও তবে তা হবে খুবই ধীরগতিতে। বিশেষজ্ঞদের ধারণা, করোনাভাইরাস সার্সের মতো অতটা মারাত্মক নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর পরও করোনাভাইরাস নিয়ে ‘পাবলিক হেলথ ইমার্জেন্সি অব ইন্টারন্যাশনাল কনসার্ন’ ঘোষণা করেছে। তাই এই ভাইরাস নিয়ে আন্তর্জাতিকভাবে উদ্বিগ্ন হওয়ার মতো ব্যাপার আছে এবং সে জন্য তারা জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে জরুরি অবস্থা ঘোষণা করছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ কথাও বলছে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সব দেশেই ব্যবস্থা নেয়া উচিত। তবে আন্তর্জাতিক ভ্রমণ বা বাণিজ্যে অপ্রয়োজনীয় বিঘ্ন ঘটায়, তেমন ব্যবস্থা নেয়ার সময় এখনও আসেনি।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY