এবার চীনের বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

261
এবার চীনের বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা, বাড়ছে আতঙ্ক
ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ চীনের বাইরেও এবার বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। ইতিমধ্যে দক্ষিণ কোরিয়ায় এই ভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। সেইসঙ্গে ইতালি ও ইরানে বাড়ছে করোনায় মৃত ও আক্রান্তের সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বেড়েছে। খবরে বলা হয়েছে, দেশটিতে ইতিমধ্যে এ ভাইরাসে চার জনের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৫০ জনে দাঁড়িয়েছে।

এদিকে ইরানেও করোনা ভাইরাসে মৃত বেড়ে ৬ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত ২৮ জন। সংক্রমণ ঠেকাতে দেশটির ১৪ টি প্রদেশে স্কুল, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া জরুরি প্রয়োজন বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।

ইতালিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ১০টি শহর বন্ধ ঘোষণা করা হয়েছে। এ প্রানঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনার পর ওই শহরগুলো বন্ধ ঘোষণা করা হলো। নিষিদ্ধ করা হয়েছে জনসমাগমস্থলে যাওয়াও। খবর বিবিসির।

দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়ে ১৭তে পৌঁছেছে। ইটালির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার দেশটির উত্তরাঞ্চলের লম্বার্ডি এলাকায় ১৫ জন নতুন রোগী শনাক্ত করা হয়েছে।

এ ঘটনার পরপরই ৫০ হাজার মানুষের ওই ১০টি শহর বন্ধ করে দেয়া হয়েছে। এসব শহরের জনগণকে বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে। স্কুল, বার, চার্চ, সামাজিক অনুষ্ঠানসহ জনসমাগমস্থলে যেতে নিষেধ করা হয়েছে।

ইটালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে পাঁচজন চিকিৎসকও রয়েছেন। ইটালিতে স্থানীয়ভাবে সংক্রমণ ঘটা করোনাভাইরাসের প্রথম ঘটনা এটি।

যে পাঁচজন চিকিৎসক আক্রান্ত হয়েছেন, তারা কেউ চীন সফর করেননি। ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে বলেন, অত্যন্ত উচ্চ মাত্রার সাবধানতা নিয়ে কাজ করছেন তারা। এখন পর্যন্ত সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে বলেও গণমাধ্যমকে জানান তিনি।

করোনাভাইরাসে মধ্যপ্রাচ্যেও বাড়ছে আতঙ্ক। ইসরাইল ও লেবাননে করোনা আক্রান্তের খবর পাওয়া গেছে।

এদিকে চীনের মূল ভূখণ্ডে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৭ হাজার ছাড়িয়েছে। পাশপাশি চীনে মৃতের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়। সূত্র: রয়টার্স, বিবিসি, আলজাজিরা।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY