দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা

181
মমতা-ব্যানার্জি-mamata-banerjee-doinik-alap
মমতা ব্যানার্জি। ছবি: সংগৃহীত।

দৈনিক আলাপ ওয়েবডেস্ক: দিল্লির সংঘর্ষের ঘটনায় কেন্দ্রীয় সরকারের ব্যাপক সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল প্রধান মমতা ব্যানার্জি। দিল্লিতে গুজরাট মডেল প্রয়োগ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দিল্লির ঘটনা পরিকল্পিত গণহত্যা। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দলীয় সভায় এমন মন্তব্য করেছেন মমতা।

এদিন মোদি সরকারের দিকে তোপ দাগিয়ে মমতা বলেন, দিল্লির ঘটনা পরিকল্পিত গণহত্যা, পরে এটিকেই সাম্প্রদায়িক সহিংসতা বলে চালানো হয়। এসময় তিনি দিল্লির সংঘর্ষকে ধিক্কারজনক বলেও মন্তব্য করেন। এছাড়া দলের নেতা-কর্মীদের সজাগ থাকার পরামর্শও দেন মমতা। তিনি বলেন, দিল্লির নেতাদের দেখে ঔদ্ধত্য শিখবেন না। বিজেপি পরিকল্পনা করে দিল্লিতে দাঙ্গা করেছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী অভিযোগ করে বলেন, রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতেই বিজেপি রাজধানীতে সংঘর্ষ বাধিয়েছে। রাজধানী দিল্লিতে এত বড় সংঘর্ষ হলেও ওই ঘটনা নিয়ে বিজেপি নেতারা দুঃখ প্রকাশের কোনও প্রয়োজনই অনুভব করেননি বলেও কটাক্ষ করেন তৃণমূল সুপ্রিমো।

একইসঙ্গে দিল্লিতে সংঘর্ষের জেরে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোরও আশ্বাস দিয়েছেন মমতা। সাংসদ ডেরেক ওব্রায়েনকে এ ব্যাপারে তৎপর হতে নির্দেশ দিয়েছেন তিনি। আর ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে আর্থিক সাহায্য দেয়া হবে বলেও জানিয়েছেন মমতা।

উল্লেখ্য, রক্তক্ষয়ী সংঘর্ষের পর প্রাণ ফিরতে শুরু করেছে উত্তর-পূর্ব দিল্লিতে। জাফরাবাদ, সীলমপুর, মৌজপুর, কারওয়ালনগর, চাঁদবাগসহ বিভিন্ন এলাকায় খুলেছে দোকান-বাজার। তবে বেশ কিছু দোকান এখনও বন্ধ রয়েছে। ভয়াবহ ওই সংঘর্ষের ঘটনায় ৪৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ৩০০ মানুষ। তাদের অনেকেই এখনও হাসপাতালে ভর্তি আছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY