যুক্তরাষ্ট্রে ১০ জনের বেশি একসঙ্গে সমবেত না হওয়ার পরামর্শ ট্রাম্পের

185
যুক্তরাষ্ট্রে ১০ জনের বেশি একসঙ্গে সমবেত না হওয়ার পরামর্শ ট্রাম্পের
ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির জনগণকে আগামী ১৫ দিন পর্যন্ত একসঙ্গে ১০ জনের বেশি এক স্থানে সমবেত না হওয়ার আহ্বান জানিয়েছেন।

স্থানীয় সময় সোমবার বিকালে ট্রাম্প সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান। এ সময় তিনি বলেন, করোনাভাইরাসের কারণে আমেরিকার ৫০ অঙ্গরাজ্যে যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে তা আগামী গ্রীষ্মের শেষ নাগাদ বা তার চেয়েও বেশি সময় ধরে স্থায়ী হতে পারে। খবর বিবিসি ও রয়টার্সের।

করোনাভাইরাস মোকাবেলায় গঠিত জাতীয় কমিটির সদস্যদের সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, আমরা অদৃশ্য এক শত্রুর বিরুদ্ধে কাজ করছি, যা দ্রুত ছড়িয়ে পড়ছে। বিশেষজ্ঞরা আগামী জুলাই বা আগস্ট নাগাদ এই ভাইরাসের প্রকোপ শেষ হবে বলে ধারণা করলেও জরুরি অবস্থা আরও বেশি সময় ধরে স্থায়ী হতে পারে।

ইউরোপীয় দেশগুলোর মতো গোটা আমেরিকাকে কোয়ারেন্টাইন করার বা কানাডার সঙ্গে এখনই সীমান্ত বন্ধ করে দেয়ার পরিকল্পনা নেয়া হয়নি বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।

তবে যুক্তরাষ্ট্রের যেসব এলাকায় করোনাভাইরাসের প্রকোপ বেশি সেসব এলাকায় যাতায়াত নিষিদ্ধ করা হতে পারে বলে তিনি জানান।

যুক্তরাষ্ট্রে সোমবার পর্যন্ত ৪ হাজার ১০০ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এখন পর্যন্ত ৭১ জন কোভিড-১৯ রোগের আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তার দেশে জাতীয় কোয়ারেন্টাইন ঘোষণা করেছেন, কানাডা তার সব সীমান্ত বন্ধ করে দিয়েছে এবং সুইজারল্যান্ড সরকার করোনাভাইরাস মোকাবেলার উদ্দেশ্যে সেনাবাহিনী তলব করেছে।

এদিকে ইতালিতে ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টা ইউরোপের এ দেশটিতে মারা গেছে ৩৪৯ জন। এর একদিন আগে মারা যায় রেকর্ডসংখ্যক ৩৬৮ জন। সব মিলিয়ে ইতালি যেন এখন একটি মৃত্যুপুরী।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY