ইয়েমেনের রাজধানীতে চিকুনগুনিয়ায় মারা গেছেন ৫০ জন

179
চিকুনগুনিয়া
ছবি সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের অস্থায়ী রাজধানী অ্যাডেনে মশাবাহিত রোগ চিকুনগুনিয়ায় কমপক্ষে ৫০ জন মারা গেছেন।

দেশটির কর্তৃপক্ষ শনিবার এ তথ্য জানিয়েছে। গুরুতর অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন আছেন আরও তিন হাজার চিকুনগুনিয়া রোগী। খবর আনাদোলুর।

চিকুনগুনিয়ায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে অ্যাডেনের শেখ ওসমান জেলার গভর্নরও আছেন। গত ২১ এপ্রিল টানা বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় শহরের জমে থাকা পানিতে এডিস মশা দ্রুত বংশবিস্তার করে এ রোগ ছড়িয়েছে।

ভয়াবহ ওই বন্যায় ৫ শিশুসহ ৮ জনের প্রাণহানি ঘটেছিল। এতে অনেক ঘরবাড়িও ভেঙে গিয়েছিল। এপ্রিলের টানা বর্ষণ ও আকস্মিক বন্যায় দেড় লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয় বলে জাতিসংঘের মুখপাত্র জেসন্স লার্ক এক প্রতিবেদনে জানিয়েছেন।

চিকুনগুনিয়া হচ্ছে– চিকুনগুনিয়া ভাইরাস দ্বারা সৃষ্ট একটি সংক্রমণ। এই ভাইরাস শরীরে প্রবেশের দুই থেকে চার দিনের মধ্যে আকস্মিক জ্বর শুরু হয় এবং এর সঙ্গে অস্থিসন্ধিতে ব্যথা থাকে, যা কয়েক সপ্তাহ, মাস বা বছর পর্যন্ত স্থায়ী হতে পারে।

এই ভাইরাসটি আক্রান্ত মশার কামড়ের মাধ্যমে মানব শরীরে প্রবেশ করে। এডিস মশা এডিস ইজিপ্টি ও এডিস এলবোপিকটাস এই ভাইরাসের বাহক হিসেবে পরিচিত। এগুলো জন্ম নেয় জমে থাকা স্বচ্ছ পানিতে। মূলত দিনের বেলায় এ মশা কামড় দিয়ে থাকে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY