খাবার ঔষধ,ইফতার, জানাজা, দাফন। সব সেবায় সহায়ক সাদাকাহ ফাউন্ডেশন ইউএসএ।

273

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক: নিউইয়র্কসহ আমেরিকায় সব গোত্রের মানুষ করোনাভাইরাসের কারণে চরম সংকটে পড়েছেন। খাদ্য, চিকিৎসা পরামর্শ ও শেষকৃত্যের সমস্যাগুলো তীব্র আকার ধারণ করেছে। নিউইয়র্কে এই সমস্যা জর্জরিত মানুষের পাশে দাঁড়িয়েছে সাদাকাহ ফাউন্ডেশন ইউএসএ।
বিপদাপন্ন যেকোনো মানুষ সাদাকাহ ফাউন্ডেশনের ৭১৮ ২০০ ৯২২২ এই হটলাইনে যোগাযোগ করে সমস্যার কথা জানালে প্রতিষ্ঠানটি সহযোগিতা করছে। গত ২৫ মার্চ থেকে অলাভজনক এই প্রতিষ্ঠানটি প্রতিদিন অন্তত সাতটি পরিবারকে বাসায় প্রয়োজনীয় খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছে।


জ্যামাইকায় বসবাস করা ৪১ বছর বয়সী শাহানা বেগম বলেন, অনেক সময় অর্থ থাকলেও নিজে গিয়ে কেনার সুযোগ থাকে না। আমার স্বামী গত ২৫ ডিসেম্বর কঠিন রোগে আক্রান্ত হয়েছেন। এ কারণে ছোট দুই সন্তান নিয়ে খুব বিপদে আছি। পরে বিষয়টি জেনে সাদাকাহ ফাউন্ডেশন আমাদের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বাসায় পৌঁছে দিয়েছে। সংগঠনটি জানিয়েছে, পুরো রমজান মাসে অন্তত ২০০ পরিবারকে খাদ্য সরবরাহ করবে তারা। এই কার্যক্রমে কী যে উপকার হচ্ছে বলে বোঝানো যাবে না।
এল্মহার্স্টে বসবাস করেন ৩৬ বছরের রাভি কর্মকার। দুই সন্তান রেখে দুই মাস আগে তাঁর স্বামী মারা গেছেন। রাভি বলেন, আমাদের অ্যাপার্টমেন্টে বেশ কয়েকজন করোনা আক্রান্ত রোগী আছেন। এ কারণে বাসা থেকে বের হওয়ার সাহস পাই না। যদি আমি এই কঠিন রোগে আক্রান্ত হয়ে যাই, তবে আমার সন্তানের কী হবে? সাদাকাহ ফাউন্ডেশন এই দুঃসময়ে ধর্ম-বর্ণের ঊর্ধ্বে উঠে মানবতার সেবায় এগিয়ে এসে দৃষ্টান্ত স্থাপন করেছেন।
সাদাকাহ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইমাম মওলানা মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, আমেরিকায় কেউই ত্রাণ নিয়ে জীবনযাপন করার অবস্থানে নেই। কেউ কেউ সাময়িক সমস্যায় পড়েছেন। আমরা তাঁদের পাশে দাঁড়িয়ে সমস্যা সমাধান করার চেষ্টা করছি সামর্থ্য অনুযায়ী। অনেকে বাসায় থেকে থেকে অসুস্থবোধ করছেন। তাঁদের আমরা চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করিয়ে দিই।
শহীদুল্লাহ আরও বলেন, অনেকে জানেন না কেউ মারা যাওয়ার পরে কোথায় কীভাবে শেষকৃত্য করতে হয়। কোন ফিনারেলে গেলে দ্রুত কাজ হয়। আমরা এসব সমস্যার সমাধান করার চেষ্টা করি। একটি লাশ দাফনে অন্তত পাঁচ হাজার ডলার খরচ হয়। অনেকের সেই সামর্থ্য থাকে না। আমারা যোগাযোগ করিয়ে দিই যারা এ বিষয়ে অর্থনৈতিক সহযোগিতা করে।
সাদাকাহ ফাউন্ডেশনের কার্যক্রমকে বেগবান করতে চাইলে যে কেউ দান করতে পারবে। সেচ্ছাসেবী হিসেবে ঘরে বসে বা স্বশরীরে অংশগ্রহন করতে পারেন। সাদাকাহ ফাউন্ডেশনের সেবা নিতে বা সেবা কাজে যুক্ত হওয়ার জন্য sadaqahusa.org এই ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY