আবারো স্পেস এক্স এর কার্যক্রম শুরু করল নাসা

196
নাসা
ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ প্রথমবারের মতো আমেরিকার মাটি থেকে, আমেরিকান রকেটে, আমেরিকান নভোচারী যাচ্ছেন মহাকাশে। আর এর মাধ্যমে আবারো স্পেস এক্স এর কার্যক্রম শুরু করল নাসা। ইলন মাস্কের বেসরকারি রকেট সংস্থা স্পেসএক্স দুই জন আমেরিকানকে বুধবার ফ্লোরিডা থেকে মহাকাশে পাঠাচ্ছেন। এ মিশনটির মাধ্যমে নাসার নভোচারীরা মার্কিন যুক্তরাষ্ট্রের মাটি থেকে গত নয় বছরের মধ্যে প্রথম মহাকাশ চিহ্নিত করবে।

একটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় সন্ধ্যা ৪টা ৩৩ মিনিটে যাত্রা করবে। আন্তর্জাতিক স্পেস স্টেশনে সংস্থাটির সদ্য নকশাকৃত ক্রু ড্রাগন ক্যাপসুলের উপরে ১৯ ঘণ্টার পরিভ্রমণ করবে ডগ হারলি (৫৩) এবং বব বেনকেন (৪৯)।

নভোচারী হারলির ২০১১ সালে চূড়ান্ত মহাকাশ শাটল উড়ানের জন্য একটি বিস্ফোরণ ঘটানো হয়েছিল। এবার মার্কিন ডোনাল্ড ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স রকেটটির উৎক্ষেপণ দেখার জন্য ফ্লোরিডার কেপ ক্যানভেরাল সফর করার কথা রয়েছে।

পূর্ব ফ্লোরিডায় আসন্ন ঝড়ের কারণে রকেট উৎক্ষেপণ বন্ধ রাখার ৪০ শতাংশ সম্ভাবনা রয়েছে বলে সোমবার জানানো হয়েছে। আর যদি আবহাওয়ার কারণে রকেট উৎক্ষেপণ বন্ধ রাখতে হয় তাহলে বুধবারের পরিবর্তে নতুন সময় আগামী শনিবার করা হবে। সংস্থার প্রধান জিম ব্রইডেনস্টাইন বলেন, একটি সফল মিশন নাসার শীর্ষ অগ্রাধিকার অর্জন করবে। আর এটি আমেরিকান রকেটে করে আমেরিকান মাটি থেকে আমেরিকান নভোচারীর যাত্রা।

গত ৯ বছর ধরে নাসার নভোচারীদের রাশিয়ার সোয়ুজ মহাকাশযানের উপরের কক্ষপথে যাত্রা চালাতে হয়েছিল। বৃহস্পতিবার উদ্বোধন করা মাস্কের পুনরায় ব্যবহারযোগ্য রকেটগুলি মহাকাশযানের জন্য একটি মাইলফলক হয়ে দাঁড়িয়েছে। যা তার সংস্থা স্পেসফ্লাইটকে কম ব্যয়বহুল এবং ঘন ঘন তৈরি করতে অগ্রণী ভূমিকা নিয়েছিল। আর এই মহাকাশযানের মাধ্যমে প্রথমবারের মতো চিহ্নিত হবে যে বাণিজ্যিকভাবে কোন ব্যক্তিগত প্রতিষ্ঠানের বিকশিত হওয়া মহাকাশ যান যা নাসার পরিবর্তে ব্যক্তি মালিকানাধীন এবং পরিচালিত।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY