প্রাইভেট রকেটে এই প্রথম মহাকাশে গেলেন দুই নভোচারী

194
SpaceX
ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ এই প্রথম প্রাইভেট রকেটে করে মহাকাশের পথে যাত্রা করলেন দুই নভোচারী। একই সঙ্গে ইতিহাস গড়ল স্পেস এক্স। এই দুই নভোচারী হলেন, ডগ হার্লি এবং বব বেনকেন।

শনিবার (৩০ মে) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার বেসরকারি গবেষণা সংস্থা থেকে স্পেস এক্স’র এই রকেট উৎক্ষেপণ করা হয়।

এ সম্পর্কে নাসার অ্যাডমিনিস্টেটর জিম ব্রিডেনস্টাইন বলেন, এখন নিঃসন্দেহে কঠিন সময় যাচ্ছে। তারপরেও এই উৎক্ষেপণ মানুষকে অনুপ্রাণিত করতে সহায়তা করেছে।

ডগ হার্লি এবং বব বেনকেন
ছবি: সংগৃহীত

তিনি আরও বলেন, করোনাভাইরাস মহামারি বেশ কিছু সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে আমেরিকা। কিন্তু আমরা একতাবদ্ধ থাকলে মানবতার জন্য কি করতে পারি তার আরেকটি প্রমাণ হয়ে গেলো।

এতদিন নাসার রকেট দিয়ে মহাকাশে নভোচারীদের পাঠানো হতো। কিন্তু এবার নাসার পাশাপাশি বেসরকারি গবেষণা সংস্থা স্পেস এক্স মহাকাশে মানুষ পাঠিয়ে সেই ইতিহাস গড়ল। তবে স্পেস এক্সকে সহায়তা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

স্পেস এক্সের পথ চলা সেই ২০০২ সাল থেকে। এর প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। ক্যালোফোর্নিয়ার এই বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসক্রাফ্ট এবং রকেট বানানোর জন্য বিখ্যাত। এতোদিন মহাকাশযান তৈরি করলেও, মহাকাশ অভিযানে রকেট পাঠানোর সুযোগ তারা এবারই প্রথম পেয়েছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY