কৃষ্ণাঙ্গ যুবক হত্যা: মার্কিন বর্ণবাদের বিরুদ্ধে ইউরোপজুড়ে বিক্ষোভ

319
কৃষ্ণাঙ্গ যুবক হত্যা মার্কিন বর্ণবাদের বিরুদ্ধে ইউরোপজুড়ে বিক্ষোভ
ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ কৃষ্ণাঙ্গ যুবক হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিক্ষোভ ইউরোপেও ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের বর্ণবাদের বিরুদ্ধে ইউরোপজুড়ে প্রচণ্ড বিক্ষোভ হয়েছে।

করোনাভাইরাস মোকাবেলার জন্য যখন ইউরোপের দেশে দেশে সমাবেশ করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে তখন তা উপেক্ষা করে এই বিক্ষোভ অনুষ্ঠিত হল।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা জর্জ ফ্লয়েড নামে একজন কৃষ্ণাঙ্গ যুবককে নৃশংসভাবে হত্যা করে। এর প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিক্ষোভ দেয়া দেয়। বিভিন্ন শহরে বর্ণবাদ ও প্রশাসনিক সহিংসতার বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এক সপ্তাহের বেশি সময় ধরে এই আন্দোলন চলছে। এরই ধারাবাহিকতায় ইউরোপের বিভিন্ন দেশে এই বিক্ষোভ হচ্ছে।

ব্রিটেনের রাজধানী লন্ডনে বিক্ষোভকারীরা সিরিজ বিক্ষোভ করেন। এসব বিক্ষোভ সমাবেশ থেকে হাজারো মানুষ মার্কিন বর্ণবাদের বিরুদ্ধে ‘নো জাস্টিস, নো পিস, নো রেসিস্ট পুলিশ’ বলে স্লোগান দেন।

যুক্তরাষ্ট্রের বিক্ষোভকারীদের প্রতি সংহতি প্রকাশ করে তারা সেন্ট্রাল লন্ডনে সমাবেশ ও র‌্যালি করেন। এছাড়া ব্রিটিশ পার্লামেন্ট স্কয়ারের সামনে হাজার হাজার মানুষ হাঁটু গেঁড়ে বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভ করেন।

এদিকে নেদারল্যান্ডের রোটারড্যাম শহরেো হাজারো মানুষ বিক্ষোভ করেছেন। সুইডেনের স্টকহোম শহরে জনসমাবেশের নিষেধাজ্ঞা অমান্য করে হাজার হাজার মানুষ মার্কিন পুলিশের বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভ করেন।

গ্রিসের রাজধানী এথেন্সেও বিক্ষোভ হয়েছে। এসময় বিক্ষোভকারীদের অনেকেই মার্কিন দূতাবাস লক্ষ্য করে ফায়ারবোম ছোঁড়ে। ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রায় ১৫ হাজার মানুষের বিক্ষোভ সমাবেশ হয়েছে। সেখানেও করোনা নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল হয়।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here