মক্কার দেড় সহস্রাধিক মসজিদ পুনরায় খুলছে রোববার

208
মক্কা
ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ৩ মাস বন্ধ রাখার পর খুলছে পবিত্র মসজিদুল হারামসহ সৌদি আরবের মক্কার আরও দেড় হাজার মসজিদ। ২১ জুন রোববার ফজরের সময় থেকে খুলছে মসজিদগুলো।

মক্কা প্রদেশে অবস্থিত সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের শাখা থেকে জানানো হয়, সব মসজিদ মুসুল্লিদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হয়েছে।

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে সবাইকে মসজিদে আসতে বলা হয়েছে। এ ছাড়াও কয়েকটি বিধিনিষেধ আরোপ করা হয়েছে যেমন- প্রত্যকের জন্য আলাদা নামাজের পাটি, সারিগুলির মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখা, পাশাপাশি মুসল্লিদের বাধ্যতামূলকভাবে সামাজিক দূরত্ব নিশ্চিত করা।

মন্ত্রণালয়ের নির্ধারিত সতর্কতা, প্রতিরোধমূলক ব্যবস্থা ও নির্দেশনা অনুয়ায়ী মক্কার জেলাগুলো ও আশেপাশের এলাকার মসজিদগুলো খুলে দেয়ার জন্য কর্তৃপক্ষেকে সহায়তা করতে বেশ কয়েকটি স্বেচ্ছাসেবক দল উদ্যোগ নিয়েছে।

গালফ নিউজে উল্লেখ করা হয়, মক্কার মসজিদগুলোতে সাধারণ মুসল্লিদের জন্য নামাজ বন্ধ থাকাকালীন প্রতিটি মসজিদ জীবাণুমুক্ত এবং পরিষ্কার-পরিচ্ছন্ন করার জন্য নির্দিষ্ট প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছিল ইসলামিক অ্যাফেয়ার্স মিনিস্ট্রি। গত কয়েকদিন ধরে স্বেচ্ছাসেবকরা মক্কার মসজিদে মুসল্লিরা কতটুকু দূরত্বে দাঁড়িয়ে নামাজ আদায় করবেন সেগুলোর জন্য কার্পেটে চিহ্ন আঁকায় ব্যস্ত সময় কাটিয়েছে।

এর আগে গত ৩১ মে খুলে দেয়া হয়েছিল মদিনার মসজিদুল নববীসহ সৌদির অন্য অঞ্চলের সব মসজিদ।

উল্লেখ্য, করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে ১৮ মার্চ থেকে সৌদি আরব মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ ঘোষণা করেছিল।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY