২০২১ সালের আগে করোনার প্রতিষেধক আসবে বলে মনে হয় না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

48

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের সম্ভাব্য প্রতিষেধক আবিষ্কারের দৌড়ে একটু একটু করে আশার আলো দেখাচ্ছে বিভিন্ন দেশ। কেউ বলছে, তাদের গবেষণা প্রথম পর্বে সফল তো কোন দেশ ইতিমধ্যেই বাকি দু’টো ধাপ পেরিয়ে পৌঁছে গিয়েছে শেষ পর্যায়ে। কিন্তু সাধারণ মানুষের হাতে কবে পৌঁছবে সেই টিকা?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) জরুরি বিভাগের শীর্ষকর্তা মাইক রায়ান জানান, ২০২১ সালের প্রথম ভাগের আগে প্রতিষেধক সাধারণের হাতে আসবে বলে মনে হয় না। সোশ্যাল মিডিয়ায় একটি অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘‘আমাদের গবেষণা জোর কদমে এগোচ্ছে। বেশ কয়েকটি তৃতীয় পর্যায়ের ট্রায়ালে পৌঁছে গিয়েছে। সুরক্ষা বা শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে এখনও পর্যন্ত কোনটি ব্যর্থ হয়নি। তবু সকলের জন্য টিকা পেতে হয়তো সামনের বছরের শুরুর দিক পর্যন্ত সময় লেগে যাবে।’’

রায়ান জানান, করোনার প্রতিষেধক আবিষ্কারের পরে তা সমবণ্টনের বিষয়টি হু গুরুত্ব দিয়ে দেখছে।

এদিকে, করোনা সংক্রমণের নিরিখে বিশ্বের শীর্ষে এখন আমেরিকা। একটি মার্কিন ও জার্মান ওষুধ প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে, প্রতিষেধক বাজারে এলেই তার ১০ কোটি ডোজ় কেনার জন্য আগাম বরাত দিয়েছে মার্কিন প্রশাসন। এই পরিস্থিতিতে আমেরিকায় স্কুল-কলেজ খোলার বিষয়েও সতর্ক করেছেন রায়ান। গোষ্ঠী সংক্রমণ নিয়ন্ত্রণে না-আসা পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখাই নিরাপদ বলে জানিয়েছেন তিনি।

গত বছর ডিসেম্বরে চিনে শুরু হওয়া করোনা সংক্রমণের শিকার বিশ্বের অন্তত দেড় কোটি মানুষ। মৃত্যু ছাপিয়েছে ছয় লক্ষ। যার জেরে জোর ধাক্কা খেয়েছে বিশ্ব অর্থনীতি। সূত্র: আনন্দবাজার।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY