মস্তিষ্কে অস্ত্রোপচারের পর ভেন্টিলেটরে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, ধরা পড়েছে করোনাও

64
প্রণব মুখোপাধ্যায়ের কোভিড টেস্টের রিপোর্ট পজিটিভ— ফাইল চিত্র।

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক: সফল অস্ত্রোপচারের পর ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সোমবার তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ওই অস্ত্রোপচারের সাহায্যে প্রণববাবুর মস্তিষ্কে জমে থাকা রক্ত বা ব্লাড ক্লট বার করে দেওয়া হয়েছে। এর পর তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। আপাতত দিল্লির সেনা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। প্রণববাবুর দ্রুত আরোগ্যকামনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়-সহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে গোটা দেশ।

এ দিনই টুইটারে করোনাভাইরাস সংক্রমণের শিকার হওয়ার কথা জানিয়েছিলেন প্রণববাবু। অস্ত্রোপচারের আগে তাঁর সংক্রমণ ধরা পড়ে। এর পরই গত এক সপ্তাহে তাঁর সংস্পর্শে আসা সকলকে অবিলম্বে কোভিড-১৯ পরীক্ষার পরামর্শও দিয়েছেন প্রণব।

সূত্রের খবর, দিল্লির একটি হাসপাতালে প্রাক্তন রাষ্ট্রপতির সোয়াব টেস্ট হয়েছিল। এ দিন সকালে তিনি নিজেই টুইটারে লেখেন, ‘‘অন্য একটি কারণে হাসপাতালে যাওয়ার পরে আমার কোভিড-১৯ পরীক্ষা হয়েছিল। আজ রিপোর্ট পজিটিভ এসেছে। এই পরিস্থিতিতে অনুরোধ করছি, গত এক সপ্তাহে আমার সস্পর্শে যাঁরা এসেছিলেন তাঁরা যেন নিভৃতবাসে যান এবং কোভিড-১৯ পরীক্ষা করান।’’

একটি সূত্র জানাচ্ছে, বছর ছয়েক আগে হৃদযন্ত্রে ব্লকেজের সমস্যা দেখা দেওয়ার পর থেকেই প্রণব মুখোপাধ্যায় নিয়মিত চিকিৎসকেদের পর্যবেক্ষণে থাকেন। আজ সকালে শারীরিক পরীক্ষার উদ্দেশ্যে তিনি দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালে গিয়েছিলেন। সেখানেই তাঁর করোনা পরীক্ষা হয়েছিল।

প্রাক্তন রাষ্ট্রপতির টুইটের পরেই উদ্বেগ ছড়িয়েছে রাজনৈতিক মহলে। তাঁর স্বাস্থ্যের খবর নেওয়ার জন্য সক্রিয়তাও শুরু হয়েছে। রাজ্যের মুখ্য়মন্ত্রী টুইটারের লিখেছেন, ‘‘প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কোভিড-পজিটিভ হওয়ার খবর শুনে চিন্তিত। তাঁর ও পরিবারের জন্য প্রার্থনা করি। আশা করি তিনি দ্রুত সেরে উঠবেন।’’

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল আজ প্রণবের দ্রুত আরোগ্য কামনায় টুইট-বার্তা পাঠিয়েছেন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এদিন বিকেলে প্রণবকে দেখতে সেনা হাসপাতালে যান।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY