ফিলিস্তিনি-ইসরায়েল সহিংসতা: হামাস নেতাদের হত্যার চেষ্টা, স্থবির যুদ্ধবিরতির উদ্যোগ

76

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক:গাযায় দশদিন ধরে ইসরায়েলি বিমান হামলা অব্যাহত রয়েছে এবং ইসরায়েল বলছে যে তারা সেখানে হামাস কমান্ডারদের বাড়িঘর লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে।

ইসরায়েল বলেছে তারা হামাসের সামরিক প্রধান মোহাম্মেদ দেইফকে “কয়েকবার” হত্যার চেষ্টা করেছে। গত রাতে একটি অ্যাপার্টমেন্টের ওপর ইসরায়েলি বিমান হামলায় আরো দু’জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

গাযা থেকে বিবিসির একজন সংবাদদাতা রুশদি আবুলাউফ বলেছেন ইসরায়েলি যুদ্ধবিমান দিয়ে ৭০টিরও বেশি হামলা চালানো হয়েছে।

প্রায় ৫০টি হামলা হয়েছে গাযার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহরে। এসময় হামাসের একটি প্রশিক্ষণ কেন্দ্র ও নিরাপত্তা স্থাপনাতেও আক্রমণ করা হয়।

বুধবার সকালেও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। তাদের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ বলছে, তারা হামাসের ব্যবহৃত একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গ নেটওয়ার্ক লক্ষ্য করে আক্রমণ চালিয়েছে।

আইডিএফের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল হিদাই জিলবারমান বলেছেন, “পুরো অভিযানের সময় তারা মোহাম্মেদ দেইফকে হত্যার জন্য কয়েকবার চেষ্টা চালিয়েছেন।”

হামাসের সামরিক শাখা ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেডের প্রধান মোহাম্মেদ দেইফ। এর আগেও তাকে কয়েকবার হত্যার চেষ্টা চালানো হয়েছে। ধারণা করা হয় যে তিনি নেপথ্যে থেকেই সবকিছু পরিচালনা করেন এবং তার অবস্থান সম্পর্কে তেমন একটা জানা যায় না।

হামাসের ছোঁড়া রকেট আকাশেই ধ্বংস করে দিচ্ছে ইসরায়েল।

ছবির ক্যাপশান,হামাসের ছোঁড়া রকেট আকাশেই ধ্বংস করে দিচ্ছে ইসরায়েল।

এদিকে ইসরায়েলকে লক্ষ্য করে গাযা থেকে রকেট নিক্ষেপ করা হয়েছে এবং হামাস বলছে যে তারা দক্ষিণের একটি বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে। হামাস বলছে এই ঘাঁটি লক্ষ্য করে এটি তাদের দ্বিতীয় হামলা। কিন্তু ইসরায়েল এখবর অস্বীকার করেছে।

এই সহিংসতার মধ্যেই যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক চেষ্টা অব্যাহত রয়েছে তবে এখনও পর্যন্ত তাতে খুব সামান্যই অগ্রগতি হয়েছে।

সহিংসতা বন্ধের আহবান জানিয়ে ফ্রান্স, মিশর এবং জর্ডান একসাথে হয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ করেছে। তবে এটি শুধুই খসড়া।

ফ্রান্স বলছে, মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসি এবং জর্ডানের বাদশাহ আব্দুল্লাহর মধ্যে এক ভিডিও সম্মেলনে প্রস্তাবের এই খসড়াটি তৈরি করা হয়েছে।

যুদ্ধবিরতির আহবান জানিয়ে একটি যৌথ বিবৃতি দেওয়ার উদ্যোগে বাধা দিচ্ছে ইসরায়েলের দীর্ঘ দিনের মিত্র যুক্তরাষ্ট্র। তারা বলছে, এই বিবৃতি উত্তেজনা প্রশমনে সহায়তা করবে না।

ইসরায়েলি প্রতিরক্ষা বিভাগ থেকে বিবিসিকে বলা হয়েছে তাদের সামরিক অভিযান “পুরো দমে চলবে এবং যুদ্ধবিরতির বিষয় আলোচনায় নেই।”

এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তুর্কী প্রেসিডেন্ট রেজেব তাইয়িপ এরদোয়ানের বিরুদ্ধে ইহুদিবিদ্বেষী বক্তব্য দেওয়ার যে অভিযোগ তোলা হয়েছে বুধবার সেটি প্রত্যাখ্যান করেছে তুরস্ক।

মি. এরদোয়ান এর আগে বলেছেন যে ইসরায়েল ফিলিস্তিনিদের ওপর “সন্ত্রাস” চালাচ্ছে এবং “এটাই তাদের স্বভাব।”

পশ্চিম তীরে ইসরায়েলি সৈন্যদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ।

ছবির ক্যাপশান,পশ্চিম তীরে ইসরায়েলি সৈন্যদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ।

অধিকৃত পূর্ব জেরুজালেমে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা চলার পর আল আকসা মসজিদের প্রাঙ্গণে সংঘর্ষ শুরু হয়। এই এলাকাটি মুসলিম ও ইহুদিদের কাছে পবিত্র স্থান হিসেবে বিবেচিত।

সেখান থেকে ইসরায়েলি সৈন্যদের সরিয়ে নেওয়ার জন্য সতর্ক করে দিয়ে গাযা নিয়ন্ত্রণকারী হামাস রকেট ছুঁড়তে শুরু করে। এর জবাবে গাযায় বিমান হামলা শুরু করে ইসরায়েল।

গাযায় স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে এই দশদিনের যুদ্ধে কমপক্ষে ২১৯ জন নিহত হয়েছে যাদের মধ্যে প্রায় ১০০ জন নারী ও শিশু। ইসরায়েল বলছে তারা গাজায় দেড়শ জন “জঙ্গিকে” হত্যা করেছে। এবিষয়ে হামাসের পক্ষ থেকে কোন তথ্য দেওয়া হয়নি।

ইসরায়েলে চিকিৎসা বিষয়ক কর্তৃপক্ষ বলছে দু’জন শিশুসহ ১২ জন ইসরায়েলি নিহত হয়েছে।

ইসরায়েল বলছে, গাজা থেকে হামাস ৩,৭৫০টি রকেট ছুঁড়েছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY