ইরান ভিয়েনা সংলাপে চুক্তি করতে চায় : রাশিয়া

28

দৈনিক আলাপ ওয়েবডেস্কঃ ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ বলেছেন, ইরান স্বল্পতম সময়ের মধ্যে ভিয়েনা সংলাপ থেকে এমন একটি চুক্তি করতে চায় যার মাধ্যমে দেশটির ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। সংলাপে ইরান যথেষ্ট আন্তরিকতা ও পূর্ণ সদিচ্ছা নিয়ে অংশগ্রহণ করছে বলেও তিনি জানান। খবর পার্সটুডের।

উলিয়ানোভ শনিবার রাতে এক টুইটার বার্তায় এ কথা জানান। তিনি বলেন, “ভিয়েনায় ইরানি প্রতিনিধিদলের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষাকারী রুশ প্রতিনিধিদলের প্রধান হিসেবে আমার এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে, ইরান পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন ও দেশটির ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে দ্রুততম সময়ের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর করতে চায় এবং এ ব্যাপারে তেহরান অত্যন্ত আন্তরিক।”এ ছাড়া শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ভিয়েনায় সপ্তম দফা সংলাপ সমাপ্তির কথা উল্লেখ করে বলেছে, অষ্টম দফা সংলাপেই একটি চুক্তি সই করা সম্ভব হবে বলে মস্কো আশা করছে।

ইরানের পরমাণু সমঝোতা পুনর্বহাল করে তেহরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করার লক্ষ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সংলাপ চলছে।গত ২৯ নভেম্বর সপ্তম দফা আলোচনা শুরু হয় এবং বর্তমানে এই আলোচনায় সামরিক বিরতি চলছে। 

Content Protection by DMCA.com

LEAVE A REPLY