ভারতে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী, বিপুল ভোট পেয়ে রাইসিনা হিলসে ময়ূরভঞ্জের কন্যা

8

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক : ভারতে বিজেপি আদিবাসী সমাজের একজন প্রতিনিধিকে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে বসাতে চেয়েছিল। এনডিএ-র প্রার্থী হিসাবে তাঁর নাম ঘোষণার সময়ে জেপি নড্ডা স্বয়ং বলেছিলেন, আদিবাসী এবং মহিলা হিসাবে বাছা হয়েছে দ্রৌপদীকে। এর পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে গোটা বিজেপি নেতৃত্ব দ্রৌপদীকে ‘প্রথম আদিবাসী রাষ্ট্রপতি’ হিসাবেই তুলে ধরতে চেয়েছে। সেই চাওয়ার জয় মিলল বৃহস্পতিবার। ভোট গণনা শেষ হওয়ার আগেই প্রয়োজনীয় ভোটমূল্য পেয়ে যান দ্রৌপদী। গণনা শেষে দেখা যায়, রাষ্ট্রপতি নির্বাচন ৬৪ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

রাষ্ট্রপতি হিসাবে জয়ের জন্য প্রয়োজনীয় ভোটমূল্য ছিল ৫,৪০,৯৯৬। দ্রৌপদী তৃতীয় রাউন্ড গণনার পরেই পেয়ে যান ৫,৭৭,৭৭৭ মূল্যের ভোট। তখনও বাকি আটটি রাজ্য এবং আটটি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোট গণনা। অন্য দিকে সেই সময় বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিন্‌হার প্রাপ্তি ছিল ২,৬১,০৬২ মূল্যের ভোট। সব রাউন্ডের গণনার শেষে দ্রৌপদী ৬,৭৩,৮০৩ মূল্যের ভোট। যশবন্ত পেয়েছেন ৩,৮০,১৭৭ মূল্যের ভোট। রিটার্নিং অফিসার পিসি মোদী জানান, দ্রৌপদী পেয়েছেন ৬৪ শতাংশ ভোট। অন্য দিকে, যশবন্ত পেয়েছেন ৩৪ শতাংশ ভোট।

বৃহস্পতিবার প্রথমে গোনা হয় সাংসদদের ভোট। তাতে দেখা যায় ১৫ জন সাংসদের ভোট বাতিল হয়েছে। প্রথম রাউন্ডে সাংসদদের ভোটগণনা শেষে দ্রৌপদীর পক্ষে পড়ে ৫৪০ জন সাংসদের ভোট। প্রতিদ্বন্দ্বী যশবন্ত পান ২২৮টি। এর পরে আরও ১০ রাজ্যের ভোট গণনার পরে ব্যবধান আরও বাড়িয়ে নেন দ্রৌপদী।

দলগত ভাবে বিজেপি এবং শরিক দলগুলি ছাড়াও অনেক দলই দ্রৌপদীকে সমর্থনের কথা জানিয়েছিলেন। হিসাব থেকে দেখা যায় যে সব দল সমর্থন দেবে না জানিয়েছিল তাদেরও ১৭ সাংসদের ভোট পেয়ে যান দ্রৌপদী।

আগামী ২৪ জুলাই শেষ হচ্ছে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ। এর পরে শপথ নেবেন দ্রৌপদী। তবে বৃহস্পতিবার গণনা শুরুর পর থেকেই উৎসবে মেতে ওঠে গেরুয়া শিবির। রাজ্যে রাজ্যে ধামসা, মাদল নিয়ে মিছিল শুরু হয়। দিল্লিতে বিজেপি সদর দফতর থেকে কলকাতায় রাজ্য বিজেপি দফতরের সামনে উৎসবের মেজাজে দেখা যায় বিজেপি নেতা, কর্মীদের।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY