ইসরায়েল ২৪ ঘণ্টায় গাজার উত্তরাঞ্চলের ১১ লাখ মানুষ সরাতে চায় : জাতিসংঘ

63
Doinik Alap

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক:ইসরায়েলি সামরিক বাহিনী জাতিসংঘকে বলেছে, গাজা উপত্যকার ওয়াদি গাজা থেকে শুরু করে উত্তরাঞ্চলে বসবাসরত সব ফিলিস্তিনিকে অবশ্যই আগামী ২৪ ঘণ্টার মধ্যে ছিটমহলটির দক্ষিণাঞ্চলে স্থানান্তরিত হতে হবে। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ তথ্য জানান। খবর আলজাজিরার।

স্টিফেন ডুজারিক বলেন, ইসরায়েলের এমন সিদ্ধান্তের সঙ্গে গাজার জনসংখ্যার প্রায় অর্ধেক ১১ লাখ মানুষ জড়িত। দেশটির এই সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য জোরালো আবেদন জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের এই মুখপাত্র বলেন, ‘জাতিসংঘ মনে করে, বিধ্বংসী মানবিক পরিণতি ছাড়া এ ধরনের স্থানান্তর অসম্ভব। এতে ইতোমধ্যে সৃষ্ট ট্র্যাজেডি আরও বিপর্যয়কর পরিস্থিতিতে রূপ নিতে পারে।’

স্টিফেন ডুজারিক আরও বলেন, ‘সিদ্ধান্তটি জাতিসংঘের সব কর্মী এবং স্কুল, স্বাস্থ্যকেন্দ্র ও ক্লিনিকসহ জাতিসংঘের স্থাপনাগুলোতে আশ্রয় নেওয়া সবার জন্য প্রযোজ্য।’

গাজার উত্তরাঞ্চলে সবচেয়ে বড় জনসংখ্যার আবাস্থল গাজা সিটি, জাবালিয়া শরণার্থী শিবির, বেইত লাহিয়া ও বেইত হ্যানউন এলাকা রয়েছে।

শিগগিরই ইসরায়েলি বাহিনীর স্থল অভিযান শুরু করতে পারে, এমন আশঙ্কার মধ্যেই

নতুন এই সিদ্ধান্তটি সামনে এলো। ইতোমধ্যে টানা ছয় দিন ইসরায়েলি বোমা হামলায় দেড় হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া গাজায় বাস্তুচ্যুত হয়েছেন চার লাখ ৮৪ হাজার ৩৭৮ জন।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here