নাইকো মামলায় শুনানি শেষে কারাগারে খালেদা

268
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। ফাইল ছবি

বিশেষ প্রতিনিধি: নাইকো দুর্নীতির মামলায় শুনানি শেষ হয়েছে। এরপর নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের নির্ধারিত কক্ষে পাঠানো হয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে।

বৃহস্পতিবার (৮ই নভেম্বর) সকাল ১১টা ৫০ মিনিটে শুরু হয়ে শুনানি শেষ হয় দুপুর সোয়া ১টার দিকে। পুরাতন ঢাকার কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভাবে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ মাহমুদুল কবীরের আদালতে এই শুনানি অনুষ্ঠিত হয়।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন।

২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই বিএসএমএমইউ এর চারপাশে নিরাপত্তা জোরদার করা হয়েছে।
আশপাশের এলাকায় মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ সদস্য। একইভাবে নিরাপত্তা জোরদার করা হয়েছে নাজিমউদ্দিন রোডের পুরাতন কারাগারের আশপাশেও।

গেল ৬ অক্টোবর কারাগার থেকে চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। ৩০ অক্টোবর খালেদা জিয়ার সাজা পাঁচ বছর বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দেন হাইকোর্ট।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতে এর আগে গত ৮ ফেব্রুয়ারি তাকে ৫ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছিলেন।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY