নকল ওয়েবসাইটে মিথ্যা সংবাদ প্রচারের অভিযোগে গ্রেপ্তার ২

294

ঢাকা প্রতিনিধি: দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন জাতীয় পত্রিকার আদলে নকল ওয়েবসাইট তৈরি করে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ প্রচারের অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

আজ বৃহস্পতিবার সকালে (২৯শে নভেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গ্রেপ্তারকৃতদের হাজির করা হয়।

এসময় র‌্যাব-২ এর ভারপ্রাপ্ত অধিনায়ক মহিউদ্দিন ফারুকী বলেন, ‘এসব অপরাধ কর্মকাণ্ডের সঙ্গে কামাল নামে একজন জড়িত। তার বাড়ি কুমিল্লায়, সেখান থেকে বুধবার (২৮শে নভেম্বর) তাকে আটক করি। পরে তাকে জিজ্ঞাসাবাদে তিনি জানান আল আমিন নামের একজন এই ডোমেইন তৈরি করে। তিনি তার কাছ থেকে এগুলো কিনে নেন।’

উল্লেখ্য, গত কয়েক মাসে প্রথম আলো, বাংলা ট্রিবিউন, বিবিসি বাংলার মত বিভিন্ন নিউজ পোর্টালের মত দেখতে ভুয়া ওয়েবসাইট তৈরি করে বানোয়াট ও ভিত্তিহীন তথ্য ছড়ানো হচ্ছে। মূল ওয়েবসাইটের নামের সঙ্গে একটি অক্ষর যোগ করে একই লোগো ও ইউআরএল ব্যবহার করে তৈরি করা হচ্ছে এসব ওয়েবসাইট।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব ভুয়া ওয়েবসাইট থেকে খবর ছড়িয়ে পড়ছে, এর ফলে পাঠক বিভ্রান্ত হচ্ছেন।

গত ২৪ নভেম্বর এনামুল হক নামের এক তরুণকে গ্রেপ্তার করে র‌্যাব। তার বিরুদ্ধে সংবাদমাধ্যমের ওয়েবসাইট নকল করে উদ্দেশ্যমূলক ভুয়া খবর প্রকাশের অভিযোগ ছিল। গ্রেপ্তারের পর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়।

র‌্যাবের পক্ষ থেকে বলা হয়, দক্ষিণ কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণারত এনামুল অন্তত ২২টি ওয়েবসাইট নকল করে সেগুলো দিয়ে বিভিন্ন ধরণের কর্মকাণ্ড পরিচালনা করতেন। তিনি ছাত্রশিবিরের সঙ্গে সম্পৃক্ত, ওয়েবসাইট থেকে প্রাপ্ত অর্থের একটি বড় অংশ তার সংগঠনের তহবিলে জমা দেন।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY