নির্দিষ্ট সময়ের মধ্যে উন্নয়ন প্রকল্প শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

25
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

বিশেষ প্রতিনিধি: প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা ব্যয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্রের নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। চলতি বছর থেকে শুরু করে ২০২৩ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। সম্পূর্ণ সরকারি খরচে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

গতকাল মঙ্গলবার শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ৪ হাজার ৪৪৭ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে ৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পগুলোর বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।

প্রকল্পগুলো বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশের বিষয়ে পরিকল্পনামন্ত্রী জানান, নির্দিষ্ট সময়ের মধ্যে উন্নয়ন প্রকল্পের কাজ সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া বাস্তবায়ন মূল্যায়ন ও পরিবীক্ষণ বিভাগকে (আইএমইডি) নির্দেশ দিয়েছেন যাতে পিপিআর সংশোধন করা হয়। কেননা এখনকার নিয়ম অনুযায়ী বড়ো ঠিকাদাররা কাজ পাচ্ছেন। বড়ো ঠিকাদারের পাশাপাশি দেখতে হবে যাতে ছোটো এবং নতুন ঠিকাদারও যেন কাজ পায়, প্রতিযোগিতা বাড়ে। টেন্ডার ডকুমেন্ট এমনভাবে তৈরি করা যাবে না যেন নির্দিষ্ট কোম্পানি বারবার কাজ পায়। প্রধানমন্ত্রীর নির্দেশনা সম্পর্কে পরিকল্পনামন্ত্রী আরো জানান, প্রায়ই আগ্রহ নিয়ে প্রকল্প পাশ করা হয়, দালান-কোঠা নির্মাণ করা হয়। তারপরে আর বাকি কাজ হয় না। জনবল নেই, যন্ত্রবল নেই। প্রধানমন্ত্রী বলেছেন, যে আগ্রহ নিয়ে আপনারা প্রকল্পের কাজ শুরু করেন, একই আগ্রহ নিয়ে আপনারা বাকি কাজগুলো করবেন। দেশের নদীগুলোতে অহেতুক সেতু নির্মাণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এমনিতেই নদীগুলো ভরাট হয়ে যাচ্ছে। তার ওপর যদি অহেতুক সেতু নির্মাণ করা হয় তাহলে আরো সমস্যা হবে। তাই সেতু নির্মাণে সাবধান হতে হবে। ছোটো নদীতে ক্যাবল পদ্ধতিতে ব্রিজ করতে হবে যাতে বেশি পিলার না লাগে। এখন থেকে নতুন রাস্তা করার চেয়ে বিদ্যমান রাস্তাগুলো চার লেন এবং প্রশস্ত করার দিকে গুরুত্ব দেওয়া হবে।

সভায় অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো—৩৬৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে যশোর (রাজারহাট)-মনিরামপুর-কেশবপুর-চুকনগর আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প, ৭১ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে ফেনী-সোনাগাজী-মুহুরী প্রকল্প সড়কের ৩৯১.৩৪ মিটার দীর্ঘ মুহুরী সেতু এবং বক্তারমুন্সী-কাজিরহাট-দাগনভূঁঞা সড়কের ৫০.১২ মিটার দীর্ঘ ফাজিলাঘাট সেতু নির্মাণ প্রকল্প।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY